ভুল পরামর্শ দেয়ায় বন্ধ করা হলো ডায়েট চ্যাটবট

টিবিএন ডেস্ক

জুন ২ ২০২৩, ২৩:৪০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • 0

ব্যবহারকারীদের ডায়েট নিয়ে ভুল পরামর্শ দেয়ার কারণে নিজেদের চ্যাটবট বন্ধ করে দিয়েছে দ্য ন্যাশনাল ইটিং ডিজঅর্ডার অ্যাসোসিয়েশন (নেডা)।

নেডা সদস্য ও সাইট ব্যবহারকারীদের সহায়তায় কৃত্রিম বুদ্ধমত্তা সম্পন্ন চ্যাটবট টেসা চালু করেছিল। খাদ্যাভ্যাস নিয়ে যারা সমস্যায় ভুগছেন তারা বিভিন্ন পরামর্শের জন্য নেডার সাইট ভিজিট করেন।   

গত সপ্তাহে টেসাকে নিয়ে নিজেদের অভিজ্ঞতার কথা ইনস্টাগ্রামে প্রকাশ করেন নেডার দুই গ্রাহক শ্যারন ম্যাক্সওয়েল ও অ্যালেক্স কোনাসন। 

শ্যারন টেসার কাছে ওজন কমানোর পরামর্শ চান। কীভাবে খাবারের ক্যালরির হিসেব রাখতে হবে ও খাবারের পরিমান কমিয়ে প্রতি সপ্তাহে ১ থেকে ২ পাউন্ড ওজন কমাতে টেসা তাকে পরামর্শ দেয়। একইরকম পরামর্শ পান কোনাসনও।

টেসার দেয়া পরামর্শ খাদ্যাভ্যাসজনিত ডিজঅর্ডারকে প্রভাবিত করতে পারে বলে আশঙ্কা করছেন ম্যাক্সওয়েল ও কোনাসন। নেডার নীতি অনুযায়ী টেসার আচরণ কোনো ব্যক্তিকে খাদ্যাভ্যাসজনিত ডিজঅর্ডারের হুমকিতে ঠেলে দিতে পারে। 

ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ও ইটিং ডিজঅর্ডার স্পেশালিস্ট কোনাসন বলেন,  ‘পরামর্শের জন্য নেডার ওয়েবসাইটে যাওয়ার পর কাউকে যদি বলা হয় যে, কম খাবার খেতে হবে, চিনি কম খেতে হবে ও কম ক্যালরি গ্রহণ করতে হবে ও একই সঙ্গে ব্যায়াম করতে হবে, তাহলে এগুলো কারও ইটিং ডিজঅর্ডারকে তরান্বিত করতে পারে।‘ 

কোনাসনের মতে খাদ্যাভ্যাসজনিত সমস্যা ভোগা ব্যক্তিদের সহায়তা করতে যেমন সূক্ষ্ণ আচরণ দরকার টেসার সেটি নেই। তিনি এও মনে করেন যে কিছু রোগীর জন্য টেসার মতো বটগুলোই সমস্যা নিয়ে খোলাখুলিভাবে কথা বলার একমাত্র উপায়। 

নেডার সিইও লিজ থম্পসন বুধবার এক ইমেইলে এনবিসি নিউজকে বলেন, ‘২০২২ সালের ফেব্রুয়ারিতে রিলিজের আগে টেসাকে বেশ কয়েকবছর কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়েছে। চ্যাটবটটি পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।‘

তিনি যোগ করেন, ‘আমরা ওজন কমানো ও কম ক্যালোরি গ্রহণ নিয়ে করা দুটি অভিযোগ পেয়েছি যা আমাদের সংস্থার নীতি বিরোধী। আমরা এ নিয়ে অনুসন্ধান ও তদন্ত করব। আমরা টেসার সমস্ত বাগ ঠিক করব ও সব কিছু ঠিক না করে আবারও চালু করব না।‘ 

নেডা জুন ১ তারিখ হতে টেসার বদলে গ্রাহকদের সরাসরি ফোনে সহায়তা দেবে বলে জানিয়েছে। 


0 মন্তব্য

মন্তব্য করুন