মহামারি মোকাবিলায় অ্যামেরিকার সঙ্গে নিবিড় কাজ করবে বাংলাদেশ

টিবিএন ডেস্ক

মে ২৩ ২০২৩, ২২:৪১

অ্যামেরিকার সেক্রেটারি অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস হাভিয়ের ব্যাসেরার সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ছবি: বাসস

অ্যামেরিকার সেক্রেটারি অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস হাভিয়ের ব্যাসেরার সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ছবি: বাসস

  • 0

বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় বাংলাদেশ অ্যামেরিকার সঙ্গে নিবিড়ভাবে কাজ করবে। এছাড়া পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বিশ্বের সব দেশের জন্য কল্যাণকর যেকোনো ধরনের অংশীদারত্বমূলক বোঝাপড়ায় থাকবে বাংলাদেশ।

জেনেভায় চলমান বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের সাইড লাইনে মঙ্গলবার অ্যামেরিকার সেক্রেটারি অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস হাভিয়ের ব্যাসেরার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের সময় এ কথা বলেন জাহিদ মালেক। ঢাকায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে জাহিদ মালেক কোভিড-নাইন্টিন মোকাবিলায় বাংলাদেশের সাফল্য তুলে ধরেন। তিনি গ্লোবাল কোভ্যাক্স ব্যবস্থার আওতায় বাংলাদেশকে কোভিড-নাইন্টিন ভ্যাক্সিন প্রদানসহ ভ্যাক্সিন পরিবহন, সংরক্ষণে প্রয়োজনীয় সহযোগিতা দেয়ায় অ্যামেরিকাকে ধন্যবাদ জানান। 

বৈঠকে হাভিয়ের ব্যাসেরা কোভিড-নাইন্টেন মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা করেন। তিনি ভবিষ্যতে এ ধরনের মহামারি মোকাবিলায় আঞ্চলিক ও বৈশ্বিক সহযোগিতামূলক ব্যবস্থায় বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার আগ্রহ জানান। 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে দুই দেশের মন্ত্রী স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা এবং মহামারি অতি দ্রুততার সঙ্গে মোকাবিলায় জেনেটিক ইনফরমেশন শেয়ারিং, ভ্যাক্সিন শেয়ারিং এবং মহামারি প্রতিরোধ ব্যবস্থা উদ্ভাবন করে তা সারাবিশ্বে ব্যবহারের সুযোগ সৃষ্টি এবং স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালী করার ক্ষেত্রে বিশ্বস্বাস্থ্য সংস্থার আওতায় এ ধরনের আন্তর্জাতিক চুক্তি অথবা সমঝোতা ফলপ্রসূ হতে পারে বলে একমত পোষণ করেন।

অ্যামেরিকার সেক্রেটারি অফ হেলথের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী একই দিনে ভারতের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন। এসব বৈঠকে জেনেভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদারসহ উচ্চপদস্থ কর্মকর্তা, জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


0 মন্তব্য

মন্তব্য করুন