আবারও দূর পাল্লার অস্ত্র সরবরাহের আহ্বান যেলেনস্কির

টিবিএন ডেস্ক

জুন ৩০ ২০২৪, ১৭:২৮

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি। ছবি: সংগৃহীত

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি। ছবি: সংগৃহীত

  • 0

ইউক্রেইনে শনিবার রাশিয়ার হামলায় দুই শিশুসহ সাত ব্যক্তি নিহত হওয়ার পর আবারও মিত্রদের কাছে দূর পাল্লার অস্ত্র সরবরাহের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি।

ইউক্রেইনিয়ান কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ার কাছে অবস্থিত ভিলনিয়ানস্ক শহরে রাশিয়ার সবশেষ এই হামলায় সাতজন নিহতের পাশাপাশি আরও ৩১ জন ব্যক্তি আহত হয়েছেন।

রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ওই হামলা ছাড়াও ইউক্রেইনের অন্যান্য অঞ্চলে শনিবার রাশিয়ার একাধিক ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১১ বেসামরিক ব্যক্তি নিহত ও ৩৭ জন আহত হয়েছেন।

হামলার প্রেক্ষিতে যেলেনস্কি এক টেলিগ্রাম বার্তায় বলেন, ‘আমাদের শহর ও কমিউনিটিগুলো প্রতিনিয়ত রাশিয়ার হামলায় ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

তবে তিনি বলেছেন, রাশিয়ার মিসাইল লঞ্চার ধ্বংস, দূর পাল্লার হামলা ও আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সংখ্যা বাড়ানোর মাধ্যমে এই ক্ষতি কাটিয়ে ওঠারও উপায় রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে তার পোস্ট করা ভিলনিয়ানস্ক শহরের কয়েকটি ছবিতে একটি বিধ্বস্ত ভবনের কাছে বড় একটি গর্ত ছাড়াও রাস্তায় বেশ কয়েকটি মরদেহ পড়ে থাকতে দেখা গেছে।

ইউক্রেইনের প্রসিকিউটর জেনারেল আন্দ্রেই কসটিন বলেছেন, রাশিয়ার দুইটি ক্ষেপণাস্ত্রের আঘাতে একটি দোকান এবং বেশ কয়েকটি আবাসিক ভবনসহ শহরটির অনেক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই হামলার বিষয়ে এখন পর্যন্ত প্রকাশ্যে কোন বিবৃতি দেয়নি।

কসটিন আরও জানিয়েছেন, পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের কাছে তিনটি গ্রামে রাশিয়ার আর্টিলারি হামলায় চারজন ব্যক্তি নিহত হয়েছেন এবং আরও সাতজন আহত হয়েছেন।

পশ্চিমা মিত্ররা এখন পর্যন্ত ইউক্রেইনের কাছে প্রচুর সংখ্যক দূর পাল্লার অস্ত্র সরবরাহ করেছে। এর মধ্যে রয়েছে ফ্রান্সের সরবরাহ করা স্ক্যাল্প ক্ষেপণাস্ত্র, ইউকে এর সরবরাহ রা স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ও অ্যামেরিকার সরবরাহ করা এটিএসিএমএস এবং প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

তবে ইউএস কংগ্রেসে ইউক্রেইনকে আরও সামরিক সহায়তা দেয়ার জন্য প্রস্তাবিত একটি বিল আটকে যাওয়ায় ২০২৪ এর শুরু থেকেই ইউক্রেইনে অ্যামেরিকার সরবরাহ করা অস্ত্র ও গোলার পরিমাণ কমতে থাকে।

পরবর্তীতে এপ্রিলে কংগ্রেসে ওই বিলটি গৃহীত হয় এবং এরপর থেকেই ইউক্রেইনে আবারও অ্যামেরিকান আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও দূর পাল্লার ক্ষেপণাস্ত্রের চালান আসতে থাকে।

তবে বিলটি গৃহীত না হওয়ায় সৃষ্ট অচলাবস্থা থেকে কংগ্রেস বিলটি অনুমোদন দেয়া পর্যন্ত মধ্যবর্তী সংকটপূর্ণ সময়ে অসংখ্য মানুষের মৃত্যু ও ইউক্রেইনের একের পর এক অঞ্চল রাশিয়ার দখলে চলে যাওয়ার জন্য গোলা ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ঘাটতিকে দায়ী করেছেন যেলেনস্কি। এই কারণে যুদ্ধে জয়ের জন্য মিত্রদের প্রতি আবারও দূর পাল্লার অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়েছেন তিনি।

টেলিগ্রাম বার্তায় সমর্থনের জন্য মিত্রদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে যেলেনস্কি বলেছেন যে, অস্ত্র পাঠানোর সিদ্ধান্ত নিতে বিলম্বের অর্থ হলো আরও মানুষের প্রাণহানি এবং সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন