অলিম্পিকস শুরুর আগ মুহূর্তে ফ্রান্সের ট্রেনে অগ্নিসংযোগ

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৪, ১১:৫৫

রেল লাইন মেরামত করছেন কর্মীরা। ছবি: সংগৃহীত

রেল লাইন মেরামত করছেন কর্মীরা। ছবি: সংগৃহীত

  • 0

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগে শুক্রবার ফ্রান্সের হাই-স্পিড ট্রেন নেটওয়ার্কে (টিজিভি) হামলা চালিয়েছে দুষ্কৃতিকারীরা। এতে দেশটির ব্যস্ততম রেল লাইনে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

ফ্রান্সের রাষ্ট্রীয় মালিকানাধীন রেলওয়ে অপারেটর এসএনসিএফ জানিয়েছে, ভাঙচুরকারীরা প্যারিসের উত্তরে লিলি, পশ্চিমে বোর্দো এবং পূর্বে স্ট্রাসবুর্গের মতো শহরগুলোর সঙ্গে সংযোগকারী লাইনের সিগন্যাল বক্সগুলো ক্ষতিগ্রস্থ করেছে। এছাড়া প্যারিস-মার্সেই লাইনে আরেকটি আক্রমণের চেষ্টা করছে।

হামলার কারণে রেল স্টেশনে আটকা পড়েছেন কয়েক হাজার মানুষ।

তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি। তবে দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে কট্টর বামপন্থি বা পরিবেশবাদী কর্মীদের সন্দেহ করা হচ্ছে।

ফ্রান্সের অন্যতম বৃহৎ রেলওয়ে স্টেশন টার্মিনি গারে দ্যু নর্ডে পরিদর্শন শেষে ট্রান্সপোর্ট মিনিস্টার প্যাট্রিস ভারগ্রিয়েট সাংবাদিকদের বলেন, ‘ক্ষতিগ্রস্থ রেল লাইনগুলো থেকে স্পষ্ট যে এটি একটি অপরাধমূলক কাজ।’

এসএনসিএফ ভ্রমণকারীদের যাত্রা স্থগিত করার আহ্বান জানিয়েছে। মেরামতের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে তবে পরিস্থিতি স্বাভাবিক হতে এক সপ্তাহ লাগতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সপ্তাহান্তের শেষ পর্যন্ত যান চলাচল মারাত্মকভাবে ব্যাহত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্ষয়ক্ষতি মেরামতের জন্য কয়েক হাজার রেলকর্মী মোতায়েন করা হয়েছে।

এসএনসিএফ জানিয়েছে, আটলান্টিক, উত্তর ও পূর্বাঞ্চলীয় হাইস্পিড লাইনের সিগন্যালিং স্থাপনাগুলোতে বিস্ফোরক ডিভাইসের মাধ্যমে আগুন দেয়া হয়।

এসএনসিএফ হেড জ্যঁ-পিয়েরে ফারানদু বলেন, ছুটি কাটাতে আসা প্রায় আট শ হাজার পর্যটক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

প্যারিস অঞ্চলের প্রেসিডেন্ট ভ্যালেরি পেক্রেসে সাংবাদিকদের বলেন, ‘এই হামলা কোন কাকতালীয় ঘটনা নয় বরং এটি ফ্রান্সকে অস্থিতিশীল করার একটি প্রচেষ্টা।’


0 মন্তব্য

মন্তব্য করুন