টেক্সাসে আটক মেক্সিকোর মাদকসম্রাট জাম্বাদা

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৪, ১৩:০৯

এল মায়ো জাম্বাদা ও গুজম্যান লোপেস। ছবি: সংগৃহীত

এল মায়ো জাম্বাদা ও গুজম্যান লোপেস। ছবি: সংগৃহীত

  • 0

মেক্সিকোর মাদক পাচার চক্রের নেতা ৭০ বছর বয়সী ইসমাইল এল মায়ো জাম্বাদা ও তার সহযোগী আরেক মাদক সম্রাট এল চাপোর ছেলে ৩০ বছর বয়সী হোয়াকিন গুসম্যান লোপেসকে বৃহস্পতিবার টেক্সাসের স্যান্টা তেরেসা এয়ারপোর্ট থেকে গ্রেফতার করেছেন অ্যামেরিকান ফেডারেল এজেন্টরা।

অ্যামেরিকার ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) ও হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশনের (এইচএসআই) যৌথ অভিযানের অংশ হিসেবে তাদের গ্রেফতার করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে এইচএসআই।

জাম্বাদা ও এল চ্যাপোর ছেলে হোয়াকিন গুজম্যান লোপেস উভয়ের বিরুদ্ধে ফেন্টানিলসহ অ্যামেরিকার বিপুল পরিমাণে মাদক সরবরাহের একাধিক অভিযোগ রয়েছে।

জাম্বাদা ও গুজম্যান লোপেসকে এল পাসোর এয়ারপোর্টের একটি ব্যক্তিগত বিমানে অবতরণের পর আটক করা হয়।

জাম্বাদা মেক্সিকোর ইতিহাসে কুখ্যাত পাচারকারীদের মধ্যে একজন। তিনি এল চ্যাপোর সঙ্গে মাদক পাচারকারী সিন্ডিকেট সিনালোয়া কার্টেলের সহ-প্রতিষ্ঠাতা। এল চাপো কে ২০১৭ সালে অ্যামেরিকার কাছে হস্তান্তর করা হয়। তিনি বর্তমানে অ্যামেরিকান কারাগারে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক তিন বর্তমান ও সাবেক অ্যামেরিকান কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গুজম্যান লোপেস জাম্বাদাকে অ্যামেরিকায় অবস্থানের জন্য প্রলুব্ধ করেছেন।

অ্যামেরিকান কর্তৃপক্ষ মাদক পাচারকারীদের ধরতে তৎপরতা চালিয়ে যাচ্ছে। প্রায়ই মাদক পাচারকারীদের অবস্থান জানতে তথ্যের বিনিময়ে তথ্য দাতাদের সঙ্গে অর্থ লেনদেনের চুক্তি করেছে।

অর্থ লেনদেনের বিষয়টি রয়টার্স তাৎক্ষণিকভাবে নিশ্চিত করতে পারেনি। তবে গুজম্যান লোপেস যদি জাম্বাদার অবস্থান কর্তৃপক্ষকে জানিয়ে বিশ্বাসঘাতকতা করে তবে এটি সিনালোয়া কার্টেলে বড় প্রভাব ফেলতে পারে।

সাম্প্রতিক বছরগুলোতে অ্যামেরিকার ফেন্টানিলের বৃহত্তম সরবরাহকারী হিসেবে পরিচিত অপরাধ সিন্ডিকেট সিনালোয়া কার্টেল অ্যামেরিকার অন্যতম লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

অ্যামেরিকার অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে বলেন, ‘বিপজ্জনক ফেন্টানিল উৎপাদন ও পাচার নেটওয়ার্কসহ কার্টেলের অপরাধমূলক কার্যক্রমের নেতৃত্ব দেয়ার জন্য জাম্বাদা ও গুজম্যান লোপেসের বিরুদ্ধে অ্যামেরিকায় একাধিক অভিযোগ আনা হয়েছে।

জাম্বাদাকে ধরার জন্য অ্যামেরিকান কর্তৃপক্ষ ১৫ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করে। অন্যদিকে গুজম্যান লোপেসের জন্য পাঁচ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করা হয়।

সিনালোয়া কার্টেল বিশ্বের ৫০ টিরও বেশি দেশে মাদক পাচার করে এবং অ্যামেরিকান কর্তৃপক্ষের মতে মেক্সিকোর দুটি শক্তিশালী সংগঠিত অপরাধ গোষ্ঠীর মধ্যে একটি।

গারল্যান্ড বলেন, ‘ফেন্টানিল আমাদের দেশের মুখোমুখি হওয়া সবচেয়ে মারাত্মক মাদক হুমকি। আমাদের কমিউনিটিকে বিষাক্ত করার জন্য দায়ী প্রতিটি কার্টেল নেতা, সদস্য এবং সহযোগীকে জবাবদিহি না করা পর্যন্ত জাস্টিস ডিপার্টমেন্ট তৎপরতা চালিয়ে যাবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন