গাজা নিয়ে ভুল প্রতিবেদনের জেরে স্টেইট ডিপার্টমেন্টের কর্মকর্তার পদত্যাগ

টিবিএন ডেস্ক

মে ৩১ ২০২৪, ১২:২৪

স্টেইট ডিপার্টমেন্টের বিওরো অফ পপুলেশন, রিফিউজিস অ্যান্ড মাইগ্রেশন কর্মকর্তা স্টেসি গিলবার্ট। ছবি: সংগৃহীত

স্টেইট ডিপার্টমেন্টের বিওরো অফ পপুলেশন, রিফিউজিস অ্যান্ড মাইগ্রেশন কর্মকর্তা স্টেসি গিলবার্ট। ছবি: সংগৃহীত

  • 0

ইযরায়েল গাজায় মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনায় বাধা দিচ্ছে না- স্টেইট ডিপার্টমেন্টের এমন ‘ভুল’ প্রতিবেদন দেয়ার কারণে নিজের পদত্যাগের কথা জানিয়েছেন ওই দপ্তরের একজন কর্মকর্তা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, চলতি সপ্তাহে কংগ্রেসের মাধ্যমে পদত্যাগের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছেন বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে নিশ্চিত করেছেন স্টেসি গিলবার্ট নামের স্টেইট ডিপার্টমেন্টের ওই নারী কর্মকর্তা।

প্রেসিডেন্ট বাইডেনের ফেব্রুয়ারির শুরুতে জারি করা ন্যাশনাল সিকিউরিটি মেমোরেন্ডামের অধীনে স্টেইট ডিপার্টমেন্ট এই মাসের শুরুর দিকে কংগ্রেসে গাজার মানবিক ত্রাণ কার্যক্রমের বিষয়ে ৪৬-পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দেয়।

ওই প্রতিবেদনের উপসংহারে বলা হয়েছে যে ৭ অক্টোবরের পর ইযরায়েল গাজায় মানবিক সহায়তা কার্যক্রমে অ্যামেরিকা ও অন্যদের প্রচেষ্টাকে পুরোপুরি সহযোগিতা না করলেও এমনভাবে বাধা দেয়নি যা ওয়াশিংটনের নির্দিষ্ট আইন লঙ্ঘন করে।

ওই নির্দিষ্ট আইন অনুযায়ী, ওয়াশিংটনের মানবিক সহায়তায় বাধা দেয় এমন দেশগুলোতে অ্যামেরিকান প্রশাসন অস্ত্র সরবরাহ সীমিত করে।

কংগ্রেসে জমা দেয়া প্রতিবেদন তৈরিতে একজন বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন জানিয়ে স্টেইট ডিপার্টমেন্টের বিওরো অফ পপুলেশন, রিফিউজিস অ্যান্ড মাইগ্রেশনে প্রায় ২০ বছর ধরে দায়িত্ব পালন করা স্টেসি গিলবার্ট বৃহস্পতিবার বলেছেন, ‘সেই প্রতিবেদনে যা আছে তা স্পষ্টতই ভুল।’

তিনি জানান, স্টেইট ডিপার্টমেন্টের ওই প্রতিবেদন প্রকাশিত হওয়ার দিন তিনি তার অফিসকে অবহিত করেছেন যে তিনি পদত্যাগ করবেন এবং মঙ্গলবার ছিল তার শেষ দিন।

ইউএস স্টেইট ডিপার্টমেন্টের ডেপুটি মুখপাত্র বেদান্ত প্যাটেল বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন যে তিনি পদত্যাগের বিষয়ে মন্তব্য করবেন না; তবে, তার ডিপার্টমেন্ট বিভিন্ন দৃষ্টিভঙ্গিকে স্বাগত জানায়।

তিনি বলেন, ‘প্রশাসন বেসামরিক নাগরিকদের ক্ষতি এড়াতে এবং অবিলম্বে গাজায় মানবিক প্রবেশাধিকার সম্প্রসারণের জন্য ইযরায়েল সরকারকে চাপ দেয়া অব্যাহত রেখেছে।’

প্যাটেল বলেন, ‘আমরা এমন কোন প্রশাসন নই যে ঘটনাগুলো বদলে দেই এবং আমাদের বিরুদ্ধে যে অভিযোগগুলো আছে সেগুলো ভিত্তিহীন।’

ওয়াশিংটনের ইযরায়েলি দূতাবাস তাৎক্ষণিকভাবে গিলবার্টের অভিযোগের বিষয়ে মন্তব্য করার অনুরোধের জবাব দেয়নি।

জাতিসংঘ এবং মানবিক সহায়তা গোষ্ঠীগুলো দীর্ঘকাল ধরে গাজাজুড়ে ত্রাণ সাহায্য বিতরণে ইযরায়েলের বিরুদ্ধে বাধা দেয়ার অভিযোগ করে আসছে।

মানবাধিকার গোষ্ঠী এবং সমালোচকরা ইযরায়েলকে অস্ত্র সরবরাহ এবং তাদের অমানবিক আচরণের পক্ষ নেয়ার জন্য ওয়াশিংটনের বিরুদ্ধে দোষ চাপাচ্ছে।


0 মন্তব্য

মন্তব্য করুন