কম্বোডিয়ার নির্বাচনে নাখোশ অ্যামেরিকা, ভিসায় আসছে বিধিনিষেধ

টিবিএন ডেস্ক

জুলাই ২৪ ২০২৩, ১৪:৩৫

সাধারণ নির্বাচনে ভোট দিয়েছেন হুন সেন। ছবি: এপি

সাধারণ নির্বাচনে ভোট দিয়েছেন হুন সেন। ছবি: এপি

  • 0

কম্বোডিয়ার জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে মন্তব্য করেছে অ্যামেরিকা। নির্বাচনে রোববার বিপুল ভোটে জয় পেয়েছে দীর্ঘদিনের ক্ষমতাসীন দল কম্বোডিয়ান পিপল’স পার্টি (সিপিপি)। এই জয়ে আপত্তি জানিয়ে গণতন্ত্রের মর্যাদা ক্ষুণ্নকারীদের ওপর ভিসার বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছে স্টেইট ডিপার্টমেন্ট।

কম্বোডিয়ার ক্ষমতাসীন দল সোমবার জানিয়েছে, দেশটির সংসদীয় আসনের ১২৫টির মধ্যে তারা ১২০টিতে জয় পেয়েছে। এই জয়কে আগামী পাঁচ বছরের জন্য একটি সুস্পষ্ট ম্যান্ডেট হিসেবে দেখছে অ্যামেরিকা। বিরোধী দলগুলোকে দমিয়ে রেখে সিপিপির জয়কে ‘অনৈতিক’ বলেও অভিযোগ করেছে ওয়াশিংটন।

স্টেইট ডিপার্টমেন্টের বিবৃতিতে মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘কম্বোডিয়ার নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। দেশটির প্রধানমন্ত্রী হুন সেনের দল সিপিপির বিরুদ্ধে কোনো শক্তিশালী বিরোধী দল ছিল না।’

তিনি বলেন, ‘নির্বাচনের আগে কম্বোডিয়ার কর্তৃপক্ষ বিরোধী দল, মিডিয়া ও সুশীল সমাজের বিরুদ্ধে হুমকি ও হয়রানির কার্যকলাপে জড়িত ছিল। এটি দেশের সংবিধানের চেতনা ও কম্বোডিয়ার আন্তর্জাতিক বাধ্যবাধকতাকে ক্ষুণ্ন করে।’

তিনি জানান, এ কারণে গণতন্ত্রের মর্যাদ ক্ষুণ্ন করায় জড়িতদের ওপর ভিসার বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নেয়া হচ্ছে। পাশাপাশি দেশটিতে কিছু বিদেশি সহায়তা কর্মসূচি স্থগিত করেছে অ্যামেরিকা।

কম্বোডিয়ার সরকারকে বহুদলীয় গণতন্ত্র পুনরুদ্ধারের পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘কম্বোডিয়ার নির্বাচন আন্তর্জাতিক মানসম্পন্ন হয়নি।’

দেশটিতে ৩৮ বছর যাবত ক্ষমতায় থাকা সিপিপির প্রধান ৭০ বছর বয়সী হুন সেনের শাসনকে চ্যালেঞ্জ করতে সক্ষম ক্যান্ডেলাইট পার্টি এবারের নির্বাচনে অংশ নিতে পারেনি। নিবন্ধন সংক্রান্ত জটিলতার অযুহাতে দলটিকে নির্বাচনে অংশ নেয়ার অযোগ্য ঘোষণা করা হয়।

হুন সেন বলেছেন, তিনি তার প্রধানমন্ত্রীত্ব ছেলে হুন ম্যানেটের কাছে হস্তান্তরের পরিকল্পনা করছেন। ম্যানেট কম্বোডিয়ার সামরিক বাহিনীর প্রধান।

কম্বোডিয়ার জাতীয় নির্বাচনে রোববার প্রথমবারের মতো একটি আসনে নির্বাচিত হয়েছেন ৪৫ বছর বয়সী হুন ম্যানেট।


0 মন্তব্য

মন্তব্য করুন