মহাকাশে ভেসে ভেসে চলবে পানাহার

টিবিএন ডেস্ক

মে ১১ ২০২৩, ২০:১১

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • 0

জল, স্থল, অন্তরীক্ষ- কোথাও ছাড় দিচ্ছেন না খাবার ব্যবসায়ীরা। সমুদ্র তলদেশ থেকে শুরু করে বাতাসে ভাসমান চার্লিয়েরে দেদার বিক্রি করছেন খাবার। এবার বায়ুমণ্ডলের একেবারে প্রান্তসীমায় নজর পড়েছে তাদের। দূর অকাশে ভাসমান এক ক্যাফে তৈরির পরিকল্পনা সাজিয়েছে ফ্রেঞ্চ কোম্পানি যিফ্যাল্টো।

‘এজ অফ স্পেস’-এ মিশেলিন-স্টার লেভেলের খাবার খাওয়ার কল্পনাকে আগামী বছরেই বাস্তব পরিণত করতে কাজ করছে যিফ্যাল্টো। 

দ্য স্পেস ট্যুরিজম ভেনচারের প্রতিষ্ঠাতা সাবেক এয়ার ট্রাফিক কন্ট্রোলার ভিনন্সেন্ট ফ্যারেট দাস্তেয়িস মহাকাশের নৈসর্গিকতার মাঝে ভাসমান ক্যাপস্যুলে খ্যাদ্যের স্বাদ গ্রহণের জন্য ‘প্রি-রিজার্ভেশন টিকিট’ বিক্রিও করছেন। 

দাস্তেয়িস জানান, এই ক্যাপস্যুল বায়ুমণ্ডলের ২৫ কিলোমিটার (১৫.৫ মাইল) উচ্চতায় উড়তে সক্ষম। এই উচ্চতায় পৃথিবীর বক্রতা পরিষ্কার বোঝা যায়। অবিশ্বাস্য এই সৌন্দর্য দেখার মাঝে খাবার কিংবা পানীয় উপভোগ করতে পারবে অ্যাডভেঞ্চারপ্রেমীরা।  

প্রি-রিজার্ভেশন টিকিটের দাম ১০ হাজার ইউরো বা প্রায় ১০ হাজার নয়শ ডলার। 

সেলেস্টে চড়ে এই ভ্রমণের শুরু থেকে শেষ পর্যন্ত একজন আরোহীকে গুনতে হবে অন্তত ১২০ হাজার ইউরো বা ১৩০ হাজার ডলার। 

যিফ্যাল্টো বলেন, ২০২৪ সাল থেকে ২০২৫ সালের মাঝামাঝিতেই সেলেস্টের প্রথম ফ্লাইট উড্ডয়নের চেষ্টা চলছে। ইতোমধ্যে আরোহীর চাপ সামলাতে আসনও বাড়ানো হয়েছে। এছাড়া ২০২৫ সালের মাঝামাঝি সময়ের জন্য প্রি-রিজার্ভেশন স্লট বিক্রি শুরু করেছে কোম্পানিটি। 

একটি সেলেস্ট ক্যাপস্যুল প্রতি সেকেন্ডে চার মিটার গতিতে মাত্র ৯০ মিনিটের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছাবে। দুইজন পাইলট এবং ছয়জন আরোহী নিয়ে তিন ঘণ্টার জন্য পৃথিবীর বায়ুমণ্ডলের উপরিভাগে ভেসে বেড়াবে ক্যাপস্যুলটি। ভ্রমণকারীরা কয়েক কোর্সের সুস্বাদু খাবার ও ফ্রেঞ্চ ওয়াইন পানের সুযোগ পাবেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন