ফ্রান্সকে হারিয়ে ১২ বছর পর ইউরোর ফাইনালে স্পেন

টিবিএন ডেস্ক

জুলাই ৯ ২০২৪, ২১:২৯

ফ্রান্সের বিপক্ষে গোলের পর ইয়ামালের উদযাপন। ছবি: সংগৃহীত

ফ্রান্সের বিপক্ষে গোলের পর ইয়ামালের উদযাপন। ছবি: সংগৃহীত

  • 0

ইউরোর প্রথম সেমিফাইনালে ফ্রান্সকে ২-১ গোলে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে স্পেন। ফ্রান্স প্রথমে এগিয়ে গেলেও চার মিনিটের ব্যবধানে দুই গোল করে ম্যাচ নিজেদের করে নেয় স্পেন। স্পেনের হয়ে একটি করে গোল করেছেন ১৬ বছর বয়সী লামিনে ইয়ামাল ও দানি অলমো।

মিউনিখে ইউরোর ফাইনালে ওঠার লড়াইয়ে ম্যাচের শুরু থেকেই আক্রমণ প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ। অষ্টম মিনিটেই কিলিয়ান এমবাপের নিখুঁত ক্রসে হেডে গোল করে ফ্রান্সকে লিড এনে দেন কোলো মুয়ানি।

গোল শোধে মরিয়া হয়ে উঠে স্পেন। ২১ মিনিটে বক্সের বাইরে থেকে চোখ ধাঁধানো এক বাঁকানো শটে গোল করে ম্যাচে স্পেনকে সমতায় ফেরান লামিনে ইয়ামাল। বার্সেলোনায় খেলা ১৬ বছর বয়সী এই টিনেজার লা ফুরিয়া রোহাদের হয়ে ইউরোর এই আসরে তিন অ্যাসিস্ট ও এক গোল করলেন।

এছাড়া সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে স্পেনের হয়ে এই দুর্দান্ত গোলে ইয়ামাল রেকর্ড ভাঙলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের। ১৬ বছর ৩৬২ দিন বয়সে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে কোন মেজর টুর্নামেন্টে গোল করার রেকর্ড গড়লেন। এর আগে ১৯৫৮ বিশ্বকাপে পেলের গোলের রেকর্ডটি ছিল ১৭ বছর ২৩৯ দিনে।

আরও পড়ুন: ইউরো ২০২৪: সেমিতে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস

ইয়ামালের গোলের মাত্র চার মিনিটের মাথায় দানি অলমো গোল করে স্পেইনকে লিড এনে দেন। দানির জোড়ালো শট জুল কুন্দের পায়ে লেগে ফ্রান্সের জালে জড়ায়।

এরপরও ফ্রান্সকে চাপ দিতে থাকে স্পেন তবে ব্যবধান আর বাড়েনি। বিরতির আগে ফ্রান্স ম্যাচে ফেরার চেষ্টা করলেও জোড়ালো কোন সুযোগ তৈরি করতে পারেনি তারা। এতে ২-১ গোলের ব্যবধানেই শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে কার্যত রক্ষণ সামলে গেছে স্পেন। নিজেদের মাঝে বল রাখার চেষ্টার মাঝে বেশ কিছু সুযোগ পায় ফ্রান্স। তবে কোন সুযোগই কাজে লাগাতে পারেনি তারা।

এমবাপে ও উসমান ডেম্বেলে বেশ কিছু বড় সুযোগ তৈরি করলেও লক্ষ্যে ছিলো না কোন বল। এতে ২-১ গোলে ম্যাচ জিতে ১২ বছর পর বৈশ্বিক কোন টুর্নামেন্টের ফাইনালে পৌঁছেছে স্পেন।

দ্বিতীয় সেমিফাইনালে বুধবার মুখোমুখি হওয়া ইংল্যান্ড ও নেদারল্যান্ডের মধ্যে জয়ী দলের সঙ্গে আগামী ১৫ জুলাই শিরোপার লড়াইয়ে মাঠে নামবে স্পেন।


0 মন্তব্য

মন্তব্য করুন