চাকরিচ্যুতির ক্ষোভে ব্যাংকে হামলা করেন স্টারযেন: পুলিশ

টিবিএন ডেস্ক

এপ্রিল ১১ ২০২৩, ১৭:১৪

লুইভেলে অভিযুক্ত হামলাকারী কনার স্টারযেনের লিংকডইন প্রোফাইল

লুইভেলে অভিযুক্ত হামলাকারী কনার স্টারযেনের লিংকডইন প্রোফাইল

  • 0

কেন্টাকির লুইভেলে ওল্ড ন্যাশনাল ব্যাংকে গোলাগুলির ঘটনায় আহত একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ছয়, যার মধ্যে একজন অভিযুক্ত হামলাকারী কনার স্টারযেন।

ওই ব্যাংকের কর্মী ছিলেন স্টারযেন; তাকে সম্প্রতি চাকরিচ্যুত করার সিদ্ধান্ত জানিয়েছিল কর্তৃপক্ষ। সেই ক্ষোভ থেকে পরিকল্পনা করেই তিনি ব্যাংকে হামলা করেন বলে প্রাথমিক তদন্ত শেষে জানিয়েছে পুলিশ।

ওল্ড ন্যাশনাল ব্যাংকের লুইভেল শাখায় সোমবার সকালে এই গোলাগুলি হয়। এতে প্রাণ হারান ব্যাংকের পাঁচ কর্মকর্তা। পরে পুলিশের গুলিতে মৃত্যু হয় অভিযুক্ত হামলাকারী স্টারযেনের। গুলিবিদ্ধ পাঁচ জন হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা।

এবিসি নিউজ পুলিশ ও সূত্রের বরাতে জানিয়েছে, ২৫ বছর বয়সী স্টারযেন ওল্ড ন্যাশনাল ব্যাংকে ৩ বছর ইন্টার্নশিপ করেছিলেন। এরপর ২০২১ সালে ব্যাংকের স্থায়ী কর্মী হিসেবে নিয়োগ পান। গত এপ্রিলে তার পদোন্নতিও হয়েছিল।  

সম্প্রতি ব্যাংক থেকে চাকরিচ্যুতির নোটিশ পাওয়ায় হামলার পরিকল্পনা করেন স্টারযেন। সে অনুযায়ী সোমবার সকালে এআর-ফিফটিন স্টাইলের সেমি অটোমেটেড রাইফেল নিয়ে বাড়ি থেকে বের হন। হামলার ইঙ্গিত দিয়ে চিঠি লিখে রেখে গিয়েছিলেন মা-বাবার জন্য।

ব্যাংকে ঢুকে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে লাইভ চালু করে গুলি করতে শুরু করেন স্টারযেন। পরে অবশ্য ইনস্টাগ্রাম থেকে লাইভটি সরিয়ে দেয়া হয়।

কেন্টাকির পুলিশ চিফ জ্যাকোলেন গুয়েন-ভিজারোয়েল সোমবার সংবাদ সম্মেলনে স্টারযেনের পরিচয় নিশ্চিত করেন।

ব্যাংকের এক ম্যানেজার রেবেকা বাচিত-সিমস সিএনএনকে জানান, প্রতিদিনের মতো সোমবার সকাল সাড়ে ৮টার দিকে কনফারেন্স রুমে স্টাফ মিটিং শুরু হয়। সেখানে ঢুকে স্টারযেন গুলি চালাতে শুরু করেন।

তিনি জানান, বাড়ি থেকে ভার্চুয়ালি মিটিংয়ে যুক্ত হয়েছিলেন, তাই বেঁচে গেছেন। তবে স্ক্রিনে দেখেছেন বিভৎস ঘটনাটি।

 

ব্যাংকে অভিযুক্ত হামলাকারী কনার স্টারযেন হাইস্কুলে বেশ খেলাধুলা করতেন। ছবি: ফেসবুক 

 

স্টারযেনকে খুবই বুদ্ধিমান হিসেবে জানতেন বাচিত-সিমস। তবে তিনি বলেন, ‘স্টারযেনের ব্যক্তিত্ব ছিল গতানুগতিক। তাকে কখনও কারও উপর চটতে বা বিরক্ত হতে দেখিনি। খুবই শান্ত ও আয়েশি মানুষ ছিলেন।'

স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে সিএনএন জানায়, এক সময় দুর্দান্ত বাস্কেটবল খেলতেন স্টারযেন। ২০১৫ সালে ন্যাশনাল মেরিট স্কলারশিপ সেমিফাইনালিস্টও ছিলেন।

তার হাইস্কুলের সহপাঠী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘তার কথা জেনে আমি বেশ ধাক্কা খেয়েছি। খুবই ভালো পরিবারের ভালো ছেলে ছিলেন তিনি। আমার তো বিশ্বাসই হচ্ছে না এসব।’

গোলাগুলিতে নিহতরা হলেন, ওল্ড ন্যাশনাল ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ৬৩ বছরের থমাস ইলিয়ট, লোন অ্যানালিস্ট ৪৫ বছরের জুলিয়ানা ফারমার, কমার্শিয়াল রিয়েল এস্টেট ব্যাংকিংয়ে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ৪০ বছরের জসুয়া ব্যারিক, মার্কেটিং এক্সিকিউটিভ ৬৪ বছরের জেমস টুট ও এক্সিকিউটিভ অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার ৫৭ বছরের ডিয়েনা একিয়ের্ট।

একিয়ের্টের মৃত্যুর বিষয়টি পুলিশ সোমবার রাতে নিশ্চিত করেছে।

এবিসি নিউজ জানিয়েছে, ঘটনাস্থল থেকে নয় জনকে আহত অবস্থায় ইউনিভার্সিটি অফ লুইভেল হাসপাতালে পাঠানো হয়। 

হাসপাতালের চিফ মেডিক্যাল অফিসার জেসন স্মিথ জানান, আহতদের মধ্যে তিন জন সোমবারই চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। চিকিৎসাধীন ছয় জনের মধ্যে তিন জন আশংকামুক্ত। তবে এক পুলিশ অফিসারসহ তিন জনের অবস্থা সংকটাপন্ন। এর মধ্যে একজন ছিলেন একিয়ের্ট, যাকে রাতে মৃত ঘোষণা করা হয়।

লুইভেল মেট্রো পুলিশ ডিপার্টমেন্ট জানিয়েছে, ওই পুলিশ অফিসার হলেন নিকোলাস উইল্ট। তার মাথায় গুলি লেগেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন