ইযরায়েলকে নতুন করে অস্ত্র দেয়ার পরিকল্পনা বাইডেনের

বাসস

মে ১৫ ২০২৪, ১৩:৪৪

প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

  • 0

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইযরায়েলকে নতুন করে এক বিলিয়ন ডলারের অস্ত্র দেয়ার পরিকল্পনার কথা কংগ্রেসকে জানিয়েছে। গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে হামলা চালালে কিছু অস্ত্রের চালান বন্ধ করে দেয়া হবে বলে বাইডেনের হুমকির এক সপ্তাহের মধ্যে এ পরিকল্পনার কথা জানাল তার প্রশাসন।

একজন কর্মকর্তা বলেছেন, প্রশাসন মঙ্গলবার কংগ্রেসকে অনানুষ্ঠানিকভাবে এ পরিকল্পনার কথা জানিয়েছে। পরিকল্পনা বাস্তবায়নে কংগ্রেসের অনুমোদন লাগবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কংগ্রেসের এক সহকারি জানিয়েছেন, অ্যামেরিকার অস্ত্র প্রস্তুতকারীদের কাছ থেকে যে অস্ত্র নেয়া দশ মিলিয়ন কোটি ডলার মূল্যের।

এরআগে ইউএস কংগ্রেস ইউক্রেইন, ইযরায়েল ও তাইওয়ানের জন্যে ৯৫ বিলিয়ন ডলারের একটি প্যাকেজ অনুমোদন করে।

এদিকে নতুন করে অস্ত্র দেয়ার পরিকল্পনার কথা এমন এক সময়ে আসলো যখন কেবল সপ্তাহ খানেক আগে বাইডেন ইযরায়েলকে হুঁশিয়ার করে বলেছেন, রাফহতে স্থল হামলা চালানো হলে অ্যামেরিকা বোমা ও কামানের গোলা সরবরাহ বন্ধ করে দেবে।

যদিও বাইডেনের এ হুঁশিয়ারি অগ্রাহ্য করেই ইযরায়েল রাফাহ শহরে বোমা হামলা অব্যাহত রেখেছে এবং রাফাহ ক্রসিংয়ে সৈন্য ও ট্যাংক জড়ো করেছে।

ইযরায়েলের কাছে নতুন করে অস্ত্র বিক্রির খবরটি প্রথম প্রকাশ করে ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’। জার্নালের খবরে বলা হয়েছে, এতে সম্ভবত ৭০০ মিলিয়ন ডলারের ট্যাংক গোলাবারুদ এবং ৫০০ মিলিয়ন ডলারের কৌশগলগত যানবাহন রয়েছে।

উল্লেখ্য, প্যালেস্টেনিয়ান সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইযরায়েলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইযরায়েলিকে হত্যা এবং ২৫০ জনকে আটক করে। এখনও তাদের কাছে ১২৮ জিম্মি আটক রয়েছে।

এদিকে ৭ অক্টোবর ইযরায়েল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে যা এখনও চলছে। গাজায় ইযরায়েলের অব্যাহত এ হামলায় ৩৫ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।


0 মন্তব্য

মন্তব্য করুন