ইউক্রেইনকে আরও ২.৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে অ্যামেরিকা

টিবিএন ডেস্ক

জুলাই ৩ ২০২৪, ২৩:২০

দোনেৎস্ক অঞ্চলের আভদিভকা শহরের কাছে রাশিয়ান সেনাদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইউক্রেইনের সেনারা। ছবি: সংগৃহীত। ছবি: সংগৃহীত

দোনেৎস্ক অঞ্চলের আভদিভকা শহরের কাছে রাশিয়ান সেনাদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইউক্রেইনের সেনারা। ছবি: সংগৃহীত। ছবি: সংগৃহীত

  • 0

ইউক্রেইনের জন্য নতুন করে ২.৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে অ্যামেরিকা। শিগগিরই অ্যামেরিকা কিয়েভকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও যুদ্ধাস্ত্র দেবে বলে ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিনের ঘোষণার একদিন পর এমন সিদ্ধান্ত এসেছে।

পেন্টাগন জানিয়েছে, নতুন প্যাকেজের মধ্যে গুলি, ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র ও ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্রের জন্য ১৫০ মিলিয়ন ডলার রয়েছে। প্যাকেজের এই অংশটি সরাসরি প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটির (পিডিএ) অধীনে অ্যামেরিকার মজুদ থেকে নেয়া হয়েছে এবং দ্রুত ইউক্রেইনে সরবরাহ করা যাবে।

ইউক্রেইন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের (ইউএসএআই) আওতায় অ্যামেরিকান অস্ত্র নির্মাতাদের কাছ থেকে ইউক্রেইনের জন্য অতিরিক্ত ২.২ বিলিয়ন ডলারের অস্ত্র কেনা হবে।

এই প্রোগ্রামে অস্ত্র সরবরাহ করতে কিছুটা বেশি সময় লাগলেও কিয়েভকে এটি দীর্ঘমেয়াদে সহায়তা দেবে। ইউএসএআই এর প্যাকেজে ‘প্যাট্রিয়ট’ ও ‘নাসামস’ বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র অন্তর্ভুক্ত রয়েছে। এই দুটি সিস্টেম চলমান রাশিয়ান বিমান হামলার বিরুদ্ধে ইউক্রেইনকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

আরও পড়ুন: ইযরায়েলে থাকা প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেইনে হস্তান্তর করতে পারে অ্যামেরিকা

ইউক্রেইনের জন্য ইউএসএআই এর ২.২ বিলিয়ন ডলারের তহবিল অ্যামেরিকার ঘোষিত এ জাতীয় বৃহত্তম প্যাকেজগুলির মধ্যে একটি। তবে এপ্রিলের শেষের দিকে ঘোষণা দেয়া ছয় বিলিয়ন ইউএসএআই প্যাকেজের তুলনায় এটি কম।

এপ্রিলে পাস হওয়া ৯৫ বিলিয়ন ডলারের সম্পূরক সহায়তা প্যাকেজের এটি ইউক্রেইনের জন্য পঞ্চম সামরিক সহায়তা প্যাকেজ। এপ্রিলের প্যাকেজে ইউক্রেইনের জন্য ৬১ বিলিয়ন ডলার সহায়তা অন্তর্ভুক্ত ছিল।

পেন্টাগনে মঙ্গলবার ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তম উমেরভকে আপ্যায়ন করেন অস্টিন। বৈঠকের আগে উদ্বোধনী বক্তব্যে অস্টিন বলেন, অ্যামেরিকা শিগগিরই ২.৩ বিলিয়ন ডলারের নিরাপত্তা প্যাকেজ ঘোষণা করবে।

রাশিয়ার বিপক্ষে যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনকে প্রায় ৫৩.৬ বিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা দিয়েছে অ্যামেরিকা।


0 মন্তব্য

মন্তব্য করুন