নেইটিভ শিশুদের নিজ গোষ্ঠীতে রাখার আইন সুপ্রিম কোর্টে বহাল

টিবিএন ডেস্ক

জুন ১৫ ২০২৩, ১৭:৫২

শুনানির অপেক্ষায় সুপ্রিম কোর্টের বাইরে সমর্থকরা। ছবি: সংগৃহীত

শুনানির অপেক্ষায় সুপ্রিম কোর্টের বাইরে সমর্থকরা। ছবি: সংগৃহীত

  • 0

নেইটিভ শিশুদের দত্তক বা ফস্টার কেয়ারের ক্ষেত্রে নেইটিভ অ্যামেরিকান পরিবারকে প্রাধান্য দেয়ার পুরোনো আইন অটুট রেখেছে অ্যামেরিকার সুপ্রিম কোর্ট। এক শ্বেতাঙ্গ পরিবার ও রিপাবলিকান নিয়ন্ত্রিত কিছু স্টেইটের করা চ্যালেঞ্জের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার আইনটি রক্ষার পক্ষে ৭-২ ভোট দিয়েছেন বিচারকরা। 

নেইটিভ অ্যামেরিকান শিশুদের নিজ গোষ্ঠী থেকে বিচ্ছিন্ন করে নন-নেইটিভ পরিবারে নিয়ে যাওয়া ঠেকাতে ১৯৭৮ সালে ইন্ডিয়ান ওয়েলফেয়ার অ্যাক্ট নামের এই আইন চালু করা হয়। উদ্দেশ্য ছিল নেইটিভ শিশুদের নিজ গোষ্ঠীর সংস্কৃতি ও প্রথার মধ্যে বেড়ে ওঠার সুযোগ নিশ্চিত করার মাধ্যমে ওই গোষ্ঠীকে টিকিয়ে রাখা।

টেক্সাসের এক শ্বেতাঙ্গ পরিবার গত বছর নেইটিভ অ্যামেরিকান শিশুকে দত্তক নিতে গেলে এই আইনের নানা জটিলতার মুখোমুখি হয়। এরপর আরও দুই শ্বেতাঙ্গ পরিবার এবং টেক্সাসসহ কয়েকটি রেড স্টেইটের পক্ষ থেকে আইনটিকে চ্যালেঞ্জ করা হয়।

তাদের দাবি ছিল, আইনটি জাতিভিত্তিক এবং এটি সুরক্ষার সমতার ধারার অধীনে অসাংবিধানিক।

আইনটির অধীনে, কোনো নেইটিভ শিশুর দত্তক বা দেখভালের দায়িত্ব দিতে হলে সেই গোষ্ঠীর নেতাদের জানাতে হবে এবং শিশুর বর্ধিত পরিবার, ওই গোষ্ঠী বা অন্য নেইটিভ অ্যামেরিকান পরিবারে তাকে হস্তান্তর করতে হবে।

চ্যালেঞ্জের শুনানিতে তিন লিবারেল ও ছয় জনের মধ্যে চার কনজারভেটিভ বিচারক আইনটি রক্ষার পক্ষে ভোট দেন। এর মধ্য দিয়ে সব পিটিশন বাতিল করা হয়।

উপজাতি নেতারা বলছেন, এই উপজাতি ও নেইটিভ শিশুদের জন্য বিশাল এক জয়।

এই আইন রক্ষায় সমর্থন দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বিবৃতি দিয়ে তিনি জানিয়েছেন, কয়েক বছর আগেও ভালবাসার মানুষ ও পরিবেশ থেকে নেইটিভ শিশুদের ছিনিয়ে নেয়া হতো। এই বেদনাদায়ক অতীত থেকে বের হয়ে আসতে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ।


0 মন্তব্য

মন্তব্য করুন