নেইটোতে ফিনল্যান্ড, ফুঁসছে রাশিয়া

টিবিএন ডেস্ক

এপ্রিল ৪ ২০২৩, ১৯:০১

নেইটোতে ফিনল্যান্ড, ফুঁসছে রাশিয়া
  • 0

৩১তম সদস্য হিসেবে নেইটোতে যোগ দিয়েছে ফিনল্যান্ড। ব্রাসেলসে নেইটোর সদর দফতরে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ফিনিশ পতাকা উত্তোলনের মাধ্যমে পশ্চিমা এই সামারিক জোটে ফিনল্যান্ডকে স্বাগত জানানোর প্রস্ততি চলছে।

নেইটোতে ফিনল্যান্ডের অন্তর্ভুক্তির ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। দেশটির ডেপুটি ফরেন মিনিস্টার অ্যালেকজান্ডার গ্রুশকো হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ফিনল্যান্ডের নতুন বন্ধুরা দেশটিতে সামরিক বাহিনী মোতায়ন করলে মস্কো নিজের নিরাপত্তায় অতিরিক্ত পদক্ষেপ নেবে।

ব্রাসেলসে নেইটোর সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তা এবং অ্যামেরিকান সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টনি জে ব্লিঙ্কেনসহ নেইটোভুক্ত বিভিন্ন দেশের মন্ত্রীরা উপস্থিত থাকবেন।

ফিনল্যান্ডের নেইটোতে যোগ দেয়ার বিষয়টিকে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। ইউক্রেনে আক্রমণের অনেক আগে থেকেই পুতিন নেইটোর বিরুদ্ধে সম্প্রসারণমুখী নীতির অভিযোগ করে আসছেন। 

ফিনল্যান্ডের পূর্বদিকে রাশিয়ার সঙ্গে ১,৩৪০ কিলোমিটার যৌথ সীমান্ত রয়েছে। দেশটি এবার নেইটোয় যোগ দেয়ায় জোটটির সদস্য দেশগুলোর সঙ্গে রাশিয়ার সীমান্ত দৈর্ঘ্য এখন দ্বিগুণে পরিণত হলো।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত মে মাসে সুইডেন ও ফিনল্যান্ড নেইটোতে যোগ দেয়ার আনুষ্ঠানিক আবেদন করে। এর আগে দুটি দেশই জোট-নিরপেক্ষ নীতি মেনে চলছিল। 

ইউক্রেনে রাশিয়ান হামলার পর প্রায় ৮০ শতাংশ ফিনিশ নাগরিক নেইটোতে যোগ দেয়ার পক্ষে মত দিয়েছেন। আবেদনের প্রায় এক বছর পর নেইটোর ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জোটে অন্তর্ভুক্ত হলো ফিনল্যান্ড।

ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো অ্যামেরিকান পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে নেইটোয় যোগ দেয়ার নথিপত্র হস্তান্তর করার মাধ্যমে জোটভুক্ত হওয়ার চূড়ান্ত আনুষ্ঠানিকতা শেষ করবেন। 

নেইটো মহাসচিব ইয়ানস টল্টেনবার্গ এক বিবৃতিতে বলেন, ’আজ সত্যি এক ঐতিহাসিক দিন। আমাদের জোটের জন্য এটি একটি আনন্দময় দিন হতে যাচ্ছে।‘

নেইটোতে অ্যামেরিকান অ্যাম্বাসেডর জুলিয়ান স্মিথ বিবিসিকে বলেন, ‘ফিনল্যান্ড এক চমৎকার বন্ধু দেশ। তারা খুবই সক্ষম এবং আমাদের সঙ্গে একই মূল্যবোধ ধারণ করে। আশা করছি ফিনল্যান্ডকে তার যোগ্য স্থানই দেয়া হবে।‘ 

আগামী জুলাইয়ে লিথুয়ানিয়ায় নেইটো শীর্ষ সম্মেলনে সুইডেনেরও জোটে যোগ দেয়ার বিষয়টি চূড়ান্ত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। 

 

স্টকহোম মুসলিমবিরোধী চরমপন্থিদের সমর্থন এবং রাস্তায় বিক্ষোভের অনুমতি দেয়ায় তুর্কিয়ের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়া সুইডেনের আবেদন অনুমোদনে বাধা দিচ্ছেন। হাঙ্গেরিও নেইটোতে সুইডেনের যোগ দেয়ার বিষয়টি অনুমোদন করেনি। 

এদিকে রা বেলারুশে রাশিয়ার অ্যাম্বাসেডর বারিস গ্রিযলভ রোববার বলেন, ’নিরাপত্তা বাড়াতে মস্কো বেলারুশের পশ্চিম সীমান্তের কাছে তাদের পারমাণবিক অস্ত্র মোতায়েনের সিদ্ধান্ত নিয়ছে।‘

তবে নেইটোর মহাসচিব বলেছেন, রাশিয়ার পারমাণবিক অস্ত্রের অবস্থানে এখনও কোনো পরিবর্তন দেখা যায়নি।


0 মন্তব্য

মন্তব্য করুন