ইযরায়েলের লক্ষ্য অর্জনের আগ পর্যন্ত কোন যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু

টিবিএন ডেস্ক

জুন ১ ২০২৪, ২১:১৩

ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

  • 0

হামাসের সামরিক ও সাংগঠনিক ক্ষমতা সম্পূর্ণরূপে ধ্বংস ও সব জিম্মিদেরকে মুক্ত করার আগ পর্যন্ত গাজায় কোন স্থায়ী যুদ্ধবিরতি হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

প্রেসিডেন্ট জো বাইডেন হামাসের কাছে ইযরায়েলের প্রস্তাবিত তিন ধাপের একটি যুদ্ধবিরতি সংক্রান্ত পরিকল্পনার কথা ঘোষণা দেয়ার পরই এমন মন্তব্য করলেন নেতানিয়াহু।

মঙ্গলবার দেয়া এক বিবৃতিতে নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, যুদ্ধ শেষ করার ব্যাপারে ইযরায়েলের দেয়া শর্তে কোন পরিবর্তন আসেনি।

কার্যালয়টি তাদের শর্ত হিসেবে হামাসের সামরিক ও সাংগঠনিক ক্ষমতা ধ্বংস, সব জিম্মির মুক্তি ও গাজা ইযরায়েলের জন্য আর হুমকি হয়ে দাঁড়াবে না - এই বিষয়গুলো নিশ্চিত করার কথা জানিয়েছে।

কার্যালয়টির বিবৃতিতে আরও বলা হয়, স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার আগে ইযরায়েল এই বিষয়গুলো নিশ্চিত করার ব্যাপারে জোর দেয়া অব্যাহত রাখবে।

নেতানিয়াহুর এমন মন্তব্যের পরর ইযরায়েলের দেয়া যুদ্ধবিরতির প্রস্তাবনাটির বিষয়ে জিজ্ঞাসা করা হলে হামাসের একজন শীর্ষ রাজনীতিবিদ জানিয়েছেন, ইযরায়েল সম্মতি জানালেই এই প্রস্তাবনা মেনে নেবে হামাস।

কাতারে অবস্থিত হামাসের পলিটিক্যাল বিউরোর সদস্য বাসেম নাইম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, তাদের সংগঠন এই পরিকল্পনাকে স্বাগত জানালেও পরবর্তী ধাপ ইযরায়েলের ওপর নির্ভর করছে।

নেতানিয়াহুর করা মন্তব্যের জবাবে তিনি বলেছেন, ইযরায়েলের মতো তাদের লক্ষ্যও এখনও অর্জিত হয়নি।

আরও পড়ুন: এশিয়ায় নিরাপত্তা থাকলেই অ্যামেরিকা নিরাপদ হতে পারে: লয়েড অস্টিন

তিনি বলেন, ‘নেতানিয়াহু যদি যুদ্ধ চালিয়ে যান তাহলে তিনি কেবল প্যালেস্টিনিয়ানদের প্রতিরোধেরই সম্মুখীন হবেন।’

ইযরায়েলের দেয়া প্রস্তাবনার ব্যাপারে কথা বলার সময় বাইডেন বলেছেন, ইযরায়েলের সবাই এই চুক্তিটি সমর্থন নাও করতে পারেন। তবে এক্ষেত্রে ইরযায়েলের সরকারকে সব ধরণের আঘাত প্রতিরোধ করার আহ্বান জানিয়েছেন তিনি।

নেতানিয়াহুর জোটের অন্তর্ভুক্ত অতি-ডানপন্থি সদস্যরা এই প্রস্তাবনার বিরোধিতা করতে পারেন। এর আগে তারা হামাস ধ্বংসের আগে কোন যুদ্ধবিরতির চুক্তি হলে পদত্যাগের হুমকি দিয়েছিলেন। এমনটি হলে নেতানিয়াহু সরকারের অবসান হতে পারে।

তবে ইযরায়েলের অন্যতম প্রভাবশালী বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদ বলেছেন, নেতানিয়াহু এই প্রস্তাবে সম্মতি দিলে তার প্রতি সমর্থন জানাবেন লাপিদ।


0 মন্তব্য

মন্তব্য করুন