ক্লাস্টার বোমার পর্যাপ্ত মজুদ রয়েছে রাশিয়ার: পুতিন

টিবিএন ডেস্ক

জুলাই ১৬ ২০২৩, ১৮:৩৭

ইউক্রেইন ক্লাস্টার বোমা ব্যবহার করলে রাশিয়াও ছাড় দেবে না বলে সতর্ক করেছেন ভ্লাদিমির পুতিন। কার্টেসি ফটো

ইউক্রেইন ক্লাস্টার বোমা ব্যবহার করলে রাশিয়াও ছাড় দেবে না বলে সতর্ক করেছেন ভ্লাদিমির পুতিন। কার্টেসি ফটো

  • 0

রাশিয়ার কাছে ক্লাস্টার অস্ত্রের পর্যাপ্ত যোগান রয়েছে। ইউক্রেইন ক্লাস্টার বোমা ব্যবহার করলে রাশিয়াও ছাড় দেবে না বলে সতর্ক করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রসিয়া টিভিতে রোববার এক সাক্ষাতকারে তিনি এ মন্তব্য করেন।

ইউক্রেইনে অ্যামেরিকার ক্লাস্টার বোমা সরবরাহের বিষয়ে এই প্রথম মন্তব্য করলেন পুতিন।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত আমরা এটি ব্যবহার করিনি, আমাদের প্রয়োজনও পড়েনি।’

পেন্টাগন বৃহস্পতিবার জানিয়েছে, নিরাপত্তা সহায়তা প্যাকেজের অংশ হিসেবে অ্যামেরিকার দেয়া ক্লাস্টার অস্ত্র ইউক্রেইনে পৌঁছেছে।

এর আগে ৭ জুলাই এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেন প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেইক সালিভান। সালিভান জানান, এ পদক্ষেপ রাশিয়ার ওপর ‘জোরাল মানসিক চাপ প্রয়োগ’ করবে।

বাইডেন জানান, তিনি এই সিদ্ধান্তের বিষয়ে মিত্রদের সঙ্গে কথা বলেছেন। এই ক্লাস্টার বোমাগুলো ৮০০ মিলিয়ন ডলার মূল্যের সামরিক সহায়তা প্যাকেজের অংশ ছিল।

প্রেসিডেন্ট বলেছিলেন, ‘এই সিদ্ধান্তের বিষয়ে নিশ্চিত হতে কিছুটা সময় লেগেছে।’ তবে তিনি শেষ পর্যন্ত এই বোমা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন কেননা ইউক্রেইনে গোলাবারুদ সংকট রয়েছে।

আরও পড়ুন: ক্লাস্টার বম্ব কী, কেন ইউক্রেইনকে দিচ্ছে অ্যামেরিকা?

ইউক্রেইনে অ্যামেরিকার ক্লাস্টার বোমা সরবরাহের সিদ্ধান্তে বেশ কয়েকটি ইউএস মিত্র দেশ অস্বস্তি প্রকাশ করেছে। বৃটেইন, ক্যানাডা এবং স্পেন পরিষ্কার জানিয়ে দিয়েছে, তারা এ অস্ত্র ব্যবহারের বিরোধী।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, ক্লাস্টার বিস্ফোরক ‘সংঘাত শেষ হওয়ার অনেক পরেও বেসামরিক মানুষের জীবনের জন্য বড় ধরনের হুমকির কারণ হয়ে থাকে।’

তবে ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রী আশ্বাস দিয়ে বলেছেন, ক্লাস্টার বোমাগুলো শহরাঞ্চলে নয়; শুধু শত্রুর প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে ফেলার জন্য ব্যবহার করা হবে।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও বলেন, ‘ইউক্রেইন আশ্বাস দিয়েছে তারা এই ক্লাস্টার বিস্ফোরক দায়িত্ব নিয়ে ব্যবহার করবে, কিন্তু তাদের এমন বক্তব্য মূল্যহীন।’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র অ্যামেরিকার এ পদক্ষেপকে ‘বেপরোয়া’ এবং ইউক্রেইন ‘পাল্টা-আক্রমণ’ বলে যে প্রচারণা চালিয়েছে সেই ব্যর্থতা ঢাকতে ‘পুরুষত্বহীনতার প্রমাণ’ বলে বর্ণনা করেছেন।

অন্যদিকে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি ‘একটি সময়োপযোগী, বিস্তৃত এবং অত্যন্ত প্রয়োজনীয়’ সামরিক সহায়তা প্যাকেজের জন্য অ্যামেরিকাকে ধন্যবাদ জানিয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন