পুনরায় লড়াই শুরু করার অনুমতি রেখে গাজায় যুদ্ধবিরতি চায় ইযরায়েল

টিবিএন ডেস্ক

জুলাই ৭ ২০২৪, ১৯:৩২

ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

  • 0

ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার বলেছেন, গাজায় যেকোন যুদ্ধবিরতি চুক্তি করতে হলে ইযরায়েলকে তার উদ্দেশ্য পূরণ না হওয়া পর্যন্ত যুদ্ধ পুনরায় শুরু করার অনুমতি দিতে হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, নয় মাস পুরনো গাজা যুদ্ধের অবসানের লক্ষ্যে অ্যামেরিকান একটি যুদ্ধবিরতির পরিকল্পনা নিয়ে আলোচনার শুরুর আগে এ কথা বলেন তিনি।

অ্যামেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষিত ওই যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবে তিনটি পর্যায় অন্তর্ভুক্ত রয়েছে।

প্রথম ধাপ জিম্মি-বন্দি বিনিময়ের পাশাপাশি স্বল্পমেয়াদে যুদ্ধবিরতি সম্পর্কিত।

দ্বিতীয় ধাপে ‘শত্রুতার স্থায়ীভাবে অবসান’ এবং গাজা থেকে ইযরায়েলি সেনাদের পুরোপুরি প্রত্যাহারের কথা বলা হয়েছে।

তৃতীয় ধাপে যুদ্ধের কারণে ব্যাপকভাবে ধ্বংস হওয়া গাজার জন্য বহু বছরের পুনর্গঠন পরিকল্পনার দাবি রয়েছে।

ওই যুদ্ধবিরতির পরিকল্পনার একটি মূল অংশ মেনে নেয়ার পাঁচ দিন পর হামাসের দুই কর্মকর্তা জানিয়েছেন যে তারা ইযরায়েলের প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করছে।

আরও পড়ুন: ইযরায়েলের লক্ষ্য অর্জনের আগ পর্যন্ত কোন যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু

কাতার এবং ইজিপ্টের মধ্যস্থতায় গাজায় যুদ্ধবিরতির বিষয়ে পরবর্তী পদক্ষেপের জন্য নেতানিয়াহুর রোববার রাতে আলোচনা করার কথা আছে।

হামাসের একটি মূল দাবি ছিল যে ইযরায়েল প্রথমে একটি চুক্তি স্বাক্ষর করার আগে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির প্রতিশ্রুতি দিবে, যা থেকে তারা সরে এসেছে।

এর পরিবর্তে হামাস বলেছে, যুদ্ধবিরতি আলোচনার ছয় সপ্তাহের প্রথম পর্ব জুড়ে এটি করতে তারা ইযরায়েলকে অনুমতি দেবে, যা গাজার শাসক দলের একটি সূত্র শনিবার নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে।

তবে নেতানিয়াহু আলোচনায় বসার আগেই রোববার জোর দিয়ে বলেছেন, তিনি ওই চুক্তিতেই স্বাক্ষর করবেন যা ইযরায়েলকে যুদ্ধের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত যুদ্ধ পুনরায় শুরু করতে বাধা দেবে না।

যুদ্ধের শুরুতে ইযরায়েল তাদের প্রধান লক্ষ্যগুলোকে সংজ্ঞায়িত করয়ে বলেছিল, তাদের উদ্দেশ্য গাজায় হামাসের সামরিক এবং শাসন ক্ষমতাকে ধ্বংস করার পাশাপাশি আটক জিম্মিদের ফিরিয়ে আনা।

এ বিষয়ে নেতানিয়াহু বলেন, ‘ইযরায়েল যে পরিকল্পনায় সম্মত হয়েছে এবং যাকে প্রেসিডেন্ট বাইডেন স্বাগত জানিয়েছেন তা ইযরায়েলকে যুদ্ধের অন্য উদ্দেশ্য লঙ্ঘন না করেই জিম্মিদের ফেরত দেয়ার অনুমতি দেবে।’

তিনি বলেন, ‘চুক্তিটি অবশ্যই গাজা-ইজিপ্ট সীমান্ত দিয়ে হামাসের কাছে অস্ত্র পাচার নিষিদ্ধ করবে এবং হাজার হাজার সশস্ত্র যোদ্ধাদের উত্তর গাজায় ফিরে যাওয়ার অনুমতি দেবে না।

আলোচনার ঘনিষ্ঠ একজন প্যালেস্টেনিয়ান কর্মকর্তা বলেছেন যে যুদ্ধবিরতির প্রস্তাবটি ইযরায়েল গ্রহণ করলে একটি কাঠামো চুক্তি হতে পারে এবং গাজা যুদ্ধ শেষ হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন