ইযরায়েলি হামলায় পশ্চিম তীরে ৪ প্যালেস্টেনিয়ান নিহত

বাসস

জুন ১১ ২০২৪, ১০:৪৩

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

  • 0

ইযরায়েলি বাহিনী সোমবার অধিকৃত পশ্চিম তীরে চার প্যালেস্টেনিয়ান নাগরিককে গুলি চালিয়ে হত্যা করেছে। প্যালেস্টাইন কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। এদিকে ইযরায়েলি সামরিক বাহিনী জানায়, তাদের মধ্যে একজন ইযরায়েলি নিরাপত্তা ফাঁড়ি লক্ষ্য করে গুলি চালানো শুরু করেছিল।

গত ৭ অক্টোবর ইযরায়েল এবং প্যালেস্টাইনের সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে সহিংসতায় কয়েক শ প্যালেস্টেনিয়ান এবং এক ডজনের বেশি ইযরায়েলি নাগরিক নিহত হয়েছে।

প্যালেস্টাইনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রামাল্লার উত্তরপশ্চিমাঞ্চলীয় কাফার নাইমা শহরে সোমবার ইযরায়েলি ‘দখলদারদের গুলিতে’ চার প্যালেস্টেনিয়ান নাগরিক নিহত হয়েছেন। এ হত্যাকাণ্ডের প্রতিবাদ জানাতে প্যালেস্টাইন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস রামাল্লায় সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছেন।

এদিকে ইযরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা চারজনের একটি গ্রুপকে লক্ষ্য করে গুলি করেছে। ইযরায়েলি পুলিশ সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেফতার করতে কাফার নাইমা শহরে গেলে তারা পুলিশের গাড়ি নিয়ে পালিয়ে যাওয়ার এবং তাদেরকে গাড়ি দিয়ে চাপা চেষ্টা করলে ইযরায়েলি বাহিনী এমন পদক্ষেপ নেয়। নিহতদের মধ্যে একজনের বিরুদ্ধে ইহুদি বসতির একটি নিরাপত্তা ফাঁড়িতে আগুন দেয়ার অভিযোগ রয়েছে।

১৯৬৭ সালের আরব-ইযরায়েল যুদ্ধের পর থেকে ইযরায়েল পশ্চিম তীর দখল করে আছে। এরপর থেকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে প্যালেস্টেনিয়ানদের বিতাড়িত করে হাজার হাজার ইহুদি বসতি স্থাপনকারীদের আবাসন গড়ে তোলা হয়।


0 মন্তব্য

মন্তব্য করুন