চায়নার পার্কে ৪ অ্যামেরিকান বিশ্ববিদ্যালয় প্রশিক্ষককে ছুরিকাঘাত

টিবিএন ডেস্ক

জুন ১১ ২০২৪, ১১:৪৪

পার্কে আহত প্রশিক্ষক। ছবি: সংগৃহীত

পার্কে আহত প্রশিক্ষক। ছবি: সংগৃহীত

  • 0

চায়নার একটি পার্কে অজ্ঞাত হামলাকারীর ছুরিকাঘাতে অ্যামেরিকার আইওয়ার একটি বিশ্ববিদ্যালয়ের চার প্রশিক্ষক আহত হয়েছেন। আহত শিক্ষকদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন অ্যামেরিকান কর্মকর্তারা।

সোমবার স্থানীয় একটি মন্দির পরিদর্শনের সময় এক ব্যক্তি ছুরি নিয়ে তাদের ওপর হামলা চালায় বলে জানিয়েছে কর্মকর্তারা।

আইওয়া কর্নেল কলেজের এক বিবৃতিতে বলা হয়েছে, উত্তরাঞ্চলীয় জিলিন প্রদেশে ওই প্রশিক্ষকেরা বেইশান পার্কে একটি মন্দির পরিদর্শন করছিলেন। তখন এক ব্যক্তি ছুরি নিয়ে তাদের ওপর হামলা চালালে গুরুতর আহত হন প্রশিক্ষকরা। হামলার কারণ এখনও জানা যায়নি।

আইওয়ার প্রতিনিধি পরিষদের সদস্য অ্যাডাম জাবনার বলেন, আহত চার প্রশিক্ষকের মধ্যে তার ভাই রয়েছেন।

তিনি বলেন, ‘আমার ভাই ডেভিড জাবনার জিলিন শহরে একটি মন্দির পরিদর্শনের সময় ছুরির আঘাতে হাতে জখম হয়েছেন।’

চায়না পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আহতদের কারও অবস্থা আশঙ্কাজনক নয়।

জাবনার বলেন, সোমবার জিলিন শহরের বেইশান পার্কে তার ভাইয়ের হাতে ছুরিকাঘাত করা হয়েছে এবং তিনি হাসপাতালে সুস্থ হয়ে উঠছেন। সিবিএস নিউজকে তিনি বলেন, ‘আজ সকালে তাকে ডাক্তার দেখে গেছেন। তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়নি, তবে তিনি ভালো আছেন।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়, ওই চার প্রশিক্ষক চায়নার একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারিত্বের অংশ হিসেবে পাঠদান করছিলেন। সোমবার পার্কটি পরিদর্শনের সময় দলটির সঙ্গে ছিলেন বেইহুয়া বিশ্ববিদ্যালয়ের এক সদস্য।

চায়না পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আহতদের তাৎক্ষণিকভাবে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, এবং সেখানে তাদের চিকিৎসা দেয়া হয়। হামলাকারী হেফাজতে আছেন কিনা এমন প্রশ্নের উত্তর দেননি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান। আরও তদন্তের প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। এই ঘটনা নিয়ে তদন্ত অব্যাহত রয়েছে। চায়নাকে ব্যাপকভাবে বিশ্বের অন্যতম নিরাপদ দেশ হিসাবে বিবেচনা করা হয়। চায়নায় বিদেশিরা নিরাপদ রয়েছে তা নিশ্চিত করার জন্য প্রাসঙ্গিক ব্যবস্থা গ্রহণ অব্যাহত রাখবে। আমরা বিশ্বাস করি, এই ঘটনায় অন্য দেশের সঙ্গে আমাদের সম্পর্কের কোনো ক্ষতি হবে না।’

এর আগে অ্যামেরিকান পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বিবিসিকে বলেছিলেন, তারা জিলিনে ছুরিকাঘাতের ঘটনা সম্পর্কে অবগত আছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন