গাজায় ইযরায়েলি বিমান হামলায় বিদেশিসহ ৭ ‘ত্রাণকর্মী’ নিহত

টিবিএন ডেস্ক

এপ্রিল ২ ২০২৪, ১৩:২৭

ইযরায়েলি বিমান হামলায় বিধ্বস্ত য়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের গাড়ি। ছবি: সংগৃহীত

ইযরায়েলি বিমান হামলায় বিধ্বস্ত য়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের গাড়ি। ছবি: সংগৃহীত

  • 0

যুদ্ধবিধ্বস্ত গাজায় মানবিক সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে ব্যস্তুচ্যুত শরণার্থীদের খাবার বিতরণের কাজে থাকা তারকা শেফ জোসে আন্দ্রেসের ‘ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে)’ সাত কর্মী ইযরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গাজা স্থানীয় সময় সোমবার এ হতাহতের ঘটনা ঘটেছে বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছে ডব্লিউসিকে।

ডব্লিউসিকে জানায়, নিহতদের মধ্যে প্যালেস্টেনিয়ানদের পাশাপাশি অস্ট্রেলিয়া, বৃটেইন, পোল্যান্ড এবং একজন অ্যামেরিকা ও ক্যানাডার দ্বৈত নাগরিক ছিলেন।

সোমবারের দেয়া বিবৃতি ডব্লিউসিকে বলেছে, ইযরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে সমন্বয় করা সত্ত্বেও সমুদ্রপথে গাজায় আনা ১০০ টনেরও বেশি মানবিক খাদ্য সহায়তা আনলোড করার পরে গাজার দেইর আল-বালাহ গুদাম ছেড়ে যাওয়ার সময় তাদের কনভয়টি হামলার শিকার হয়।

এ সময় কনভয়টির সঙ্গে থাকা সংস্থাটির লোগো সম্বলিত আরেকটি কর্মীসহ গাড়িতেও হামলা হয়।

হামলার এক ভিডিওতে দেখা গেছে, ডব্লিউসিকের গাড়ির ছাদে বোমার আঘাতে একটি বড় ছিদ্র হয়েছে এবং এর ভেতরটি আগুনে পুড়ে গেছে।

ভিডিওতে দেখা গেছে, প্যারামেডিকরা মৃতদেহগুলোকে একটি হাসপাতালে নিয়ে যাচ্ছে এবং নিহতদের মধ্যে তিনজনের পাসপোর্ট দেখা যাচ্ছিল।

হামলার প্রতিক্রিয়ায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের প্রধান নির্বাহী ইরিন গোর বলেছেন, ‘এটি শুধুমাত্র ডব্লিউসিকের বিরুদ্ধে একটি আক্রমণ নয়, বরং এটি এমন একটি মানবিক সংস্থার ওপর আক্রমণ যা সবচেয়ে ভয়াবহ পরিস্থিতিতে কাজ করে। গাজায় খাদ্যকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। এটি ক্ষমার অযোগ্য।’

ইযরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) এটিকে মর্মান্তিক ঘটনা বলে উল্লেখ করে পরিস্থিতি বোঝার জন্য সর্বোচ্চ স্তরে পর্যালোচনা করছে বলে জানিয়েছে।

আইডিএফ এক বিবৃতিতে একটি স্বাধীন, পেশাদার এবং বিশেষজ্ঞ সংস্থার মাধ্যমে ঘটনাটির তদন্তের প্রতিশ্রুতি দিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ মঙ্গলবারের এক সংবাদ সম্মেলনে নিহত ৪৪ বছর বয়সী ত্রাণকর্মী লালজাওমি জোমি ফ্রাঙ্ককমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘এটি একটি মানবিক ট্র্যাজেডি যা কখনই হওয়া উচিত ছিল না। এটি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। অস্ট্রেলিয়া এ ঘটনার জন্য ইযরায়েলের কাছে পূর্ণ এবং যথাযথ জবাবদিহি চাইবে।’

গাজায় এক নাগরিকের মৃত্যুতে ইযরায়েলের প্রতি আন্তর্জাতিক মানবিক আইনের প্রতি অবহেলার প্রতিবাদ এবং মানবিক সহায়তা কর্মীদেরসহ বেসামরিক নাগরিকদের সুরক্ষা দিতে এক বিবৃতি জারি করেছে পোল্যান্ড।

এ বিষয়ে অ্যামেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সেলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ‘গাজায় ইযরায়েলি হামলায় ডব্লিউসিকের সহায়তা কর্মীরা নিহত হওয়ায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন এবং এটি হৃদয়বিদারক।’

অ্যাড্রিয়েন ওয়াটসন লিখেন, ‘মানবিক সহায়তা কর্মীদের অবশ্যই সুরক্ষিত রাখতে হবে কারণ তারা এমন সহায়তা প্রদান করে যা অত্যন্ত প্রয়োজনীয় এবং আমরা ইযরায়েলকে দ্রুত তদন্ত করার জন্য অনুরোধ করছি।’

হামলার পর ডব্লিউসিকে বলেছে, তারা এই অঞ্চলে তাদের কার্যক্রম আপাতত স্থগিত করেছে এবং দ্রুতই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

ডব্লিউসিকে ত্রাণ হিসেবে খাবার সরবরাহ করে এবং প্রয়োজনে মানুষের জন্য খাবার প্রস্তুতও করে।

সংস্থাটি গত মাসে ১৭৫ দিনে গাজায় ৪২ মিলিয়নেরও বেশি খাবার পরিবেশন করেছে বলে জানিয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন