চলে গেলেন শিনেইড ও’কনর

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৩, ২০:১৬

আইরিশ পপস্টার শিনেইড ও’কনর। ছবি: সংগৃহীত

আইরিশ পপস্টার শিনেইড ও’কনর। ছবি: সংগৃহীত

  • 0

আইরিশ পপ গায়িকা শিনেইড ও’কনর আর নেই। বুধবার আয়ারল্যান্ডে নিজ বাড়িতে মারা গেছেন ৫৬ বছর বয়সী বর্ণিল ক্যারিয়ারের এ শিল্পী।

সিএনএন জানিয়েছে, মৃত্যুর কারণ না নিশ্চিত না করলেও তার পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আমরা আমাদের প্রিয় শিনেইডের চলে যাওয়ার খবর জানাচ্ছি। তার পরিবার ও পরিজন শোকাহত ও এ কঠিন সময়ে আমরা গোপনীয়তা চাইছি।’

আয়ারল্যান্ডের ডাবলিনে জন্ম নেয়া শিনেইড, ২১ বছর বয়সে তার প্রথম অ্যালবাম ‘দ্য লায়ন অ্যান্ড দ্য কোবরা’ রিলিজ করেন। মোটামুটি আলোচিত হলেও মেইনস্ট্রিম গ্রহণযোগ্যতা পাননি তিনি।

১৯৯০ সালে তার দ্বিতীয় অ্যালবাম ‘আই ডু নট ওয়ান্ট হোয়াট আই হ্যাভেনট গট’ দিয়ে খ্যাতির শীর্ষে পৌঁছান তিনি। সাত মিলিয়ন কপি বিক্রি হয় অ্যালবামটি। অ্যালবামের ‘নাথিং কম্পেয়ারস টু ইউ’ গানটিকে ওই বছরের সেরা আন্তর্জাতিক ট্র্যাকের স্বীকৃতি দেয় বিলবোর্ড। ২০১৪ সাল পর্যন্ত আরও আটটি সফল অ্যালবাম প্রকাশ করেন শিনেইড।

সঙ্গীতের পাশাপাশি রাজনীতি সচেতনও ছিলেন শিনেইড। অখণ্ড আয়ারল্যান্ডের পক্ষে সবসময়ই সরব ছিলেন বামপন্থী রাজনীতির সমর্থক এ গায়িকা। নারী অধিকার, বর্ণবিদ্বেষ ও শিশু নিপীড়নের মতো ইস্যুতে নিয়মিত কথা বলতেন তিনি।

ভ্যানকুভারে ২০২০ সালে কনসার্টে গাইছেন শিনেইড ও’কনর

ব্যক্তিগত জীবনে উত্থান-পতন ও মানসিক অবসাদের শিকার শিনেইড ২০০০ সালে এক সাক্ষাৎকারে নিজের লেসবিয়ান হওয়ার কথা স্বীকার করেন। এর কয়েক সপ্তাহ পর আরেক সাক্ষাৎকারে বলেন তিনি তিন-চতুর্থাংশ হেটেরোসেক্সুয়াল।

২০১৮ সালে ইসলাম গ্রহণ করে নিজের নাম পরিবর্তন করে সুহাদা সাদাকাত রাখেন তিনি। তবে ব্যবহার করতেন শিনেইড নামটিই।

২০২২ সালে তার ১৭ বছর বয়সী ছেলের মৃত্যুতে মানসিকভাবে ভেঙ্গে পড়েন তিনি। আত্মহত্যার ইচ্চাও প্রকাশ করেছিলেন সে সময়।


0 মন্তব্য

মন্তব্য করুন