যুদ্ধবিরতির প্রস্তাবের পর গাজায় সামরিক চাপ বাড়ানোর হুমকি ইযরায়েলের

টিবিএন ডেস্ক

জুন ১১ ২০২৪, ১২:০৫

জাতিসংঘে ইযরায়েলের প্রতিনিধি রয়ট শাপির বেন নাফতালি। ছবি: সংগৃহীত

জাতিসংঘে ইযরায়েলের প্রতিনিধি রয়ট শাপির বেন নাফতালি। ছবি: সংগৃহীত

  • 0

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অ্যামেরিকা সমর্থিত একটি যুদ্ধবিরতির পরিকল্পনা অনুমোদনের পর ইযরায়েল তার প্রতিক্রিয়ায় গাজায় সামরিক অভিযান চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছে।

সিএনএন জানায়, জাতিসংঘে ইযরায়েলের প্রতিনিধি রয়ট শাপির বেন নাফতালি সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি জোর দিয়ে বলেছেন, তার দেশ নিশ্চিত করতে চায় যে গাজা ভবিষ্যতে ইযরায়েলের জন্য হুমকি হয়ে উঠবে না।

যুদ্ধবিরতির প্রস্তাবের পাসের প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘ইযরায়েল হামাসের সঙ্গে অর্থহীন আলোচনায় নিয়োজিত হবে না।’

ইযরায়েলের প্রতিনিধি নাফতালি জানান, সমস্ত জিম্মি ফিরে না আসা পর্যন্ত এবং হামাসের সক্ষমতা একেবারে শেষ না করা পর্যন্ত ইযরায়েল গাজা যুদ্ধ শেষ করবে না।

তিনি হামাসের বিরুদ্ধে যুদ্ধবিরতির নামে ‘অন্তহীন আলোচনা’ করার অভিযোগ করেছেন।

এর আগে, সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির জন্য অ্যামেরিকার তিন স্তরের একটি খসড়া প্রস্তাব ১৫ সদস্যের মধ্যে ১৪ জনের সমর্থনে পাস হয়।

হামাস নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণকে স্বাগত জানিয়ে এক বিবৃতি জারি করেছে।

হামাস তাদের বিবৃতিতে বলেছে, তারা গাজা থেকে ইযরায়েলি বাহিনী প্রত্যাহার, বন্দি বিনিময়, গাজার বাসিন্দাদের নিজ বাড়িতে ফিরে যাওয়া এবং যেকোন জনসংখ্যাগত বা ভৌগোলিক পরিবর্তন বা প্রত্যাখ্যানের মতো পদক্ষেপগুলো বাস্তবায়নের জন্য মধ্যস্থতাকারীদের সঙ্গে কাজ করতে যুক্ত হতে প্রস্তুত।

জাতিসংঘের প্যালেস্টেনিয়ান কর্তৃপক্ষের দূত রিয়াদ মনসুর এই যুদ্ধবিরতির প্রস্তাবটিকে ‘সঠিক পদক্ষেপ’ হিসেবে স্বাগত জানিয়ে বলেছেন, যুদ্ধবিরতির পদক্ষেপগুলো বাস্তবায়ন করা ইযরায়েলের ওপর নির্ভর করে।

মধ্যপ্রাচ্যে কূটনৈতিক সফরে থাকা ইউএস সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেন মঙ্গলবার বলেছেন, তিনি ইযরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছ থেকে একটি সুস্পষ্ট আশ্বাস পেয়েছেন যে তারা এই যুদ্ধবিরতির চুক্তিকে সমর্থন করেন এবং হামাস আলোচনার টেবিলে এসে তাতে সম্মত হলে তারা এটি মেনে নেবেন।

যদিও, নেতানিয়াহু বারবার প্রকাশ্যে বলে চলেছেন যে হামাস ধ্বংস না হওয়া এবং জিম্মিদের মুক্তি না দেয়া পর্যন্ত ইযরায়েল গাজায় যুদ্ধ চালিয়ে যাবে।


0 মন্তব্য

মন্তব্য করুন