উত্তর ও মধ্য গাজায় আক্রমণ জোরদার করেছে ইযরায়েলি বাহিনী

টিবিএন ডেস্ক

জুলাই ১০ ২০২৪, ১৩:৫৭

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

  • 0

গাজায় যুদ্ধ শেষ করার জন্য আবারও আলোচনা শুরু হতে যাওয়ার ঠিক আগে ইযরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) বুধবার উত্তর ও মধ্য গাজায় জোরালো আক্রমণ চালিয়েছে।

প্যালেস্টেনিয়ান কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, একটি শরণার্থী তাঁবুর ছাউনির ওপর বিমান হামলায় দুই ডজনেরও বেশি লোক নিহত হওয়ার মাত্র কয়েক ঘণ্টা পরেই উত্তর ও মধ্য গাজায় আক্রমণ জোরদার করেছে ইযরায়েলি বাহিনী।

এ আক্রমণ চালানোর আগে ইযরায়েলি বাহিনী গাজা সিটি থেকে বেসামরিকদের মধ্য গাজা উপত্যকার দুটি রুট ধরে দক্ষিণ দিকে যাওয়ার আহ্বান জানিয়ে লিফলেট ফেলেছে, যেখানে শুধু নির্দিষ্ট কিছু জেলার বদলে পুরো শহরকে সরে যেতে বলা হয়েছে।

ইযরায়েলি লিফলেটে এবার একটি মানচিত্র চিহ্নিত করে নির্দিষ্ট এলাকা থেকে বের হবার ‘নিরাপদ রুট’ বলে দেয়া হয়েছে।

গাজার শাসক গোষ্ঠী হামাস বলেছে, নতুন করে ইযরায়েলি অভিযান মঙ্গলবার উপত্যকাজুড়ে ৬০ জনেরও বেশি প্যালেস্টেনিয়ানকে হত্যা করেছে এবং বুধবার দোহায় পুনরায় আলোচনা শুরু করার ঠিক আগে নয় মাস পুরনো যুদ্ধ বন্ধে যুদ্ধবিরতি নিশ্চিত করার প্রচেষ্টাকে লাইনচ্যুত করার হুমকি দিয়েছে।

প্যালেস্টেনিয়ান চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ গাজার খান ইউনিসের পূর্বে আবাসান শহরে একটি স্কুলের বাইরে বাস্তুচ্যুত পরিবারের তাঁবুতে ইযরায়েলি বিমান হামলায় অন্তত ২৯ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক নারী ও শিশু।

আরও পড়ুন: পুনরায় লড়াই শুরু করার অনুমতি রেখে গাজায় যুদ্ধবিরতি চায় ইযরায়েল

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা বেসামরিক লোকদের ক্ষতিগ্রস্থ হওয়ার বিষয়টি পর্যালোচনা করছে।

আইডিএফ জানায়, ৭ অক্টোবর ইযরায়েলের অভ্যন্তরে চালানো অভিযানে অংশ নেয়া একজন হামাস যোদ্ধাকে ‘সুনির্দিষ্ট’ অস্ত্র দিয়ে আঘাত করা হয়েছে, যা নতুন করে গাজায় ইযরায়েলি হামলার সূচনা করেছে।

ইযরায়েলি বাহিনী বুধবার গাজা শহরের দুটি জেলায় তাদের অনুপ্রবেশ আরও গভীর করেছে বলে জানিয়েছে স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দাদের মতে, এ সময় ইযরায়েলি সৈন্যরা কিছু এলাকায় বাড়ি বাড়ি তল্লাশি চালায় এবং তাদের ট্যাঙ্কের গোলায় বেশ কয়েক বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে।

তারা আরও জানান, ইযরায়েলি বাহিনী জাতিসংঘের প্যালেস্টেনিয়ান শরণার্থী সংস্থার (ইউএনআরডব্লিউএ) সদর দফতরের ভেতরে ট্যাঙ্কগুলো স্থাপন করে গাজা উপকূলের প্রধান সড়কে টহল দিচ্ছে এবং কমান্ডাররা স্নাইপারসহ কিছু উঁচু ভবনের ছাদে এখনও দাঁড়িয়ে আছে।

ইযরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, তাদের বাহিনী গাজা শহরে হামাস এবং তার মিত্র ইসলামিক জিহাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে।


0 মন্তব্য

মন্তব্য করুন