রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বাংলাদেশ জুড়ে বিক্ষোভ; ছাত্রলীগ নিষিদ্ধের আলটিমেটাম

টিবিএন ডেস্ক

অক্টোবর ২২ ২০২৪, ১৩:৩৮

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। ছবি: সংগৃহীত

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। ছবি: সংগৃহীত

  • 0

‘ফ্যাসিবাদের দোসর’ আখ্যা দিয়ে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে গণজমায়েত কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এই গণজমায়েত শুরু হয়।

এছাড়া আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বাংলাদেশ ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে নিষিদ্ধের জন্য আলটিমেটাম দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এদিকে, রাষ্ট্রপতির পদত্যাগসহ ৪ দফা দাবিতে বঙ্গভবন ঘেরাও কর্মসূচি পালন করেছে স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা কমিটি।

স্লোগানে ম্লোগানে গণজমায়েত মুখরিত করে তোলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা ও সমন্বয়করা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আব্দুল হান্নান মাসউদ বলেছেন, যে ছাত্রলীগের হাতে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে তাদের এদেশে রাজনীতি করার কোনো অধিকার নেই।

সমন্বয়ক সারজিস আলম রাষ্ট্রপতিকে ‘ফ্যাসিবাদের দোসর’ আখ্যা দিয়ে তার পদত্যাগ দাবি করেন। একই সঙ্গে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবিও জানান তিনি।

অপরদিকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। বিভিন্ন ধরণের কর্মসূচি ঘোষণায় সংশ্লিষ্ট এলাকায় নিরাপত্তা জোরদার করে ঢাকা মহানগর পুলিশ। বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়। প্রস্তুত ছিলো পুলিশ ও সেনাবাহিনীর এপিসি, জলকামান।

স্থানীয় সময় দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্য থেকে মিছিল শুরু করে বঙ্গভবনের দিকে যায় স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা কমিটি। হাইকোর্ট মাজার মোড় এলাকায় পুলিশের বাধা অতিক্রম করে বঙ্গভবন পর্যন্ত এগিয়ে যায়। সেখানে তারা ভেতরে অবস্থান করতে চাইলে পুলিশের বাধার মুখে পড়ে।

ঢাবিতে কর্মসূচি পালনের সময় রাষ্ট্রপতির অপসারণসহ ৪ দাবি জানায় স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটি।

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে দেশের বিভিন্ন জেলায়ও মঙ্গলবার বিক্ষোভ করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। মঙ্গলবার বিভিন্ন জেলায় এ বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা। বরিশাল, রাজবাড়ী‌, লক্ষ্মীপুরেও রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগের নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন। রাষ্ট্রপতি শপথ ভঙ্গ করে স্বৈরাচারের পক্ষে অবস্থান নিয়ে মিথ্যাচার করছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন