চায়নার উত্তর-পূর্বাঞ্চলে ইরানিয়ান তেলের নতুন বাজার

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৪, ১৪:২৬

চায়নার একটি তেল শোধনাগার। ছবি: সংগৃহীত

চায়নার একটি তেল শোধনাগার। ছবি: সংগৃহীত

  • 0

তেলবাহী ট্যাংকার ট্র্যাকিং ফার্ম ও ট্রেডিং সূত্রগুলো জানিয়েছে, গত বছর থেকেই চায়নার উত্তর-পূর্বাঞ্চলীয় তেল শোধনাগার শহর হিসেবে পরিচিত দালিয়ানে আমদানিকৃত ইরানিয়ান তেল আসছে। এতে করে দেশটির জ্বালানি তেল আমদানির রেকর্ডও বজায় রাখা সম্ভব হচ্ছে।

শ্যানডং প্রদেশের স্বাধীন পরিশোধন কেন্দ্রগুলোর ক্ষুদ্র ক্রেতাদের কাছে ইরানের অপরিশোধিত তেলের চাহিদা কমে যাওয়ায় নতুন করে ইরানিয়ান তেলের গন্তব্য হচ্ছে এশিয়া তথা চায়নার উত্তর-পূর্বাঞ্চল। এর আগ পর্যন্ত শ্যানডং প্রদেশের ক্ষুদ্র ক্রেতারাই ছিলেন ইরানের তেলের অন্যতম প্রধান ক্রেতা।

ইরান ও তাদের তেল রপ্তানির ওপর অনেক আগে থেকেই বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে অ্যামেরিকা। এরপর আবার পারমাণবিক কর্মসূচি সংক্রান্ত অস্থিরতার কারণে ২০১৮ সালে অ্যামেরিকা তাদের ওপর নতুন করে অনেকগুলো নিষেধাজ্ঞা আরোপ করে। তারপরও চায়না ইরান থেকে তেল আমদানি বন্ধ করেনি।

তেলবাহী ট্যাংকার এর তথ্য ট্র্যাক করা প্রতিষ্ঠান ভরটেক্সা জানিয়েছে, ২০২৩ সালের অক্টোবর থেকে ২০২৪ সালের জুনের মধ্যে চায়নার দালিয়ানে ২৩ টি কার্গো ভর্তি বা মোট ৪৫ মিলিয়ন ব্যারেল তেল খালাস করা হয়েছে। তারা আরও জানিয়েছে, এর মধ্যে ২৮ মিলিয়ন ব্যারেল তেল খালাস করা হয়েছিল মধ্য দালিয়ান থেকে ৮৫ কিলোমিটার (৫৩ মাইল) উত্তর-পশ্চিমে অবস্থিত চ্যাংশিং দ্বীপে।

কেপলার নামে অন্য একটি কনসালটেন্সি ফার্ম জানিয়েছে, একই সময়ে চায়না দালিয়ানে ৩৪ মিলিয়ন ব্যারেল তেল আমদানি করেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন