রাশিয়ান আদালতে গের্শকোভিচের আপিল নাকচ

টিবিএন ডেস্ক

জুন ২৩ ২০২৩, ১:১৭

ওয়াল স্ট্রিট জার্নালের অ্যামেরিকান সাংবাদিক ইভান গের্শকোভিচ। ছবি: সংগৃহীত

ওয়াল স্ট্রিট জার্নালের অ্যামেরিকান সাংবাদিক ইভান গের্শকোভিচ। ছবি: সংগৃহীত

  • 0

রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক ওয়াল স্ট্রিট জার্নালের অ্যামেরিকান সাংবাদিক ইভান গের্শকোভিচের জামিন আবেদন ফের নাকচ করেছে রাশিয়ান আদালত।

মস্কোর আদালতে বৃহস্পতিবার তাকে হাজির করা হলে বিচারক এই রায় দেন। এর আগে এপ্রিল মাসে গের্শকোভিচের জামিন আবেদন নাকচ করে ৩০ আগস্ট পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আদেশ দিয়েছিল আদালত।

রাশিয়ায় নিযুক্ত অ্যামেরিকান অ্যাম্বাসেডর লিন ট্রেসি আদালতে বলেছেন, অ্যামেরিকা এমন সিদ্ধান্তে ‘অত্যন্ত হতাশ’ হয়েছে। তিনি গের্শকোভিচের বিরুদ্ধে আনা অভিযোগগুলো ‘ভিত্তিহীন’ দাবি করে তার মুক্তির আহ্বান জানিয়েছেন।

ট্রেসি বলেন, ‘এতো কিছুর পরেও আদালত কক্ষে ইভান আজ অসাধারণ শক্তি ও মনোবল ধরে রেখেছে।’

স্টেইট ডিপার্টমেন্টের মুখপাত্র ভেদান্ত প্যাটেল বুধবার এক প্রেস বিজ্ঞপ্ততিতে গের্শকোভিচের বিরুদ্ধে মামলাটিকে ‘প্রতারণা’ হিসেবে বর্ণনা করেছেন।

ইভান গের্শকোভিচকে ‘অ্যামেরিকান পক্ষের নির্দেশে কাজ করার’ ও রাশিয়ান সামরিক বিভাগের রাষ্ট্রীয় গোপনীয় তথ্য সংগ্রহের অভিযোগে গত মার্চে অভিযুক্ত করা হয়।

ক্রেমলিনের দাবি, গের্শকোভিচকে ‘হাতে-নাতে’ গ্রেফতার করা হয়েছে। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) পক্ষ থেকে দাবি করা হয়, তিনি অ্যামেরিকার নির্দেশে কাজ করছিলেন এবং রাষ্ট্রীয় গোপন তথ্য সংগ্রহ করছিলেন।

এ অভিযোগ তখনই নাকচ করে দিয়েছিল ওয়াল স্ট্রিট জার্নাল।


0 মন্তব্য

মন্তব্য করুন