‘হাশ মানি’ ট্রায়ালে সাক্ষ্য দেবেন না ট্রাম্প

টিবিএন ডেস্ক

মে ২১ ২০২৪, ২১:৩৯

আদালত কক্ষে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

আদালত কক্ষে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মঙ্গলবার তার ‘হাশ মানি’ ট্রায়ালে সাক্ষ্য দেননি। এতে জুরিদের সামনে বিচারের বিষয়ে আগামী সপ্তাহে আলোচনা শুরু করার পথ পরিষ্কার হয়ে গেছে।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে গোপনে অর্থ প্রদানের বিষয়টি ধামাচাপা দিতে ব্যবসায়িক নথি জালিয়াতির অভিযোগ উঠে ট্রাম্পের বিরুদ্ধে। এই অভিযোগের বিরুদ্ধে ট্রাম্প আত্মপক্ষ সমর্থন করবেন কিনা তা নিয়ে কয়েক সপ্তাহ ধরে জল্পনা-কল্পনা শুরু হয়েছিল।

তবে ফৌজদারি মামলার আসামিরা সাধারণত তাদের নিজস্ব বিচারে সাক্ষ্য দেন না। কারণ এতে প্রসিকিউটররা তাদের প্রশ্ন করার সুযোগ পায়।

ট্রাম্প শপথের অধীনে মিথ্যা কথা বললে মিথ্যাচারের ঝুঁকিতে পড়তেন।

গত বছর সিভিল ফ্রডের ট্রায়ালে অযৌক্তিক সাক্ষ্য দেয়ায় ট্রাম্পকে বিচারক তিরস্কার করেছিলেন। শেষ পর্যন্ত ট্রাম্পকে ৩৫৫ মিলিয়ন ডলার জরিমানা দেয়ার নির্দেশ দিয়েছিলেন আদালত। এই ক্ষেত্রেও জুরিদের সামনে অনুরূপ কিছু হতে পারত।

নিউ ইয়র্কের অবসরপ্রাপ্ত বিচারক জর্জ গ্রাসো গত সপ্তাহে এক সাক্ষাৎকারে বলেন, ‘তিনি তার পুরো ট্রায়ালে একটি বিস্ফোরণ ঘটাতে পারেন।’

৭৭ বছর বয়সী ট্রাম্প ব্যবসায়িক নথি জালিয়াতির ৩৪টি অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করেছেন। তিনি অন্যায়ের কথা অস্বীকার করেছেন এবং বলেছেন যে তিনি ড্যানিয়েলসের সঙ্গে কখনও যৌন সম্পর্ক করেননি। তবে ড্যানিয়েলস ২০০৬ সালে ট্রাম্পের সঙ্গে তার যোগাযোগের বিষয়ে বিশদে সাক্ষ্য দিয়েছেন।

আরও পড়ুন: ব্যক্তিগত আগ্নেয়াস্ত্র ব্যবহারের পক্ষে নির্বাচনের আগে সোচ্চার ট্রাম্প

প্রসিকিউটররা বলছেন নথি জালিয়াতিতে নির্বাচন-আইন এবং কর-আইন লঙ্ঘন হয়েছে। এতে ট্রাম্পের চার বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

আদালত কক্ষের বাইরে ট্রাম্প এই মামলার তত্ত্বাবধানকারী বিচারককে দুর্নীতিগ্রস্ত বলে সমালোচনা করেছেন। প্রসিকিউটররা ৫ নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেনের কাছ থেকে রিপাবলিকান হিসেবে হোয়াইট হাউয পুনরুদ্ধারের তার প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করছেন বলেও দাবি করেছেন তিনি।

বিচারক জুয়ান মারকান বলেছেন, তিন দিনের মেমোরিয়াল ডে উইকএন্ডের পর জুরিরা আগামী মঙ্গলবার সমাপনী যুক্তিতর্ক শুনবেন। এর পরের দিন আলোচনা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে একজন দোষী সাব্যস্ত অপরাধী এবং স্বীকৃত মিথ্যাবাদী হিসেবে কোহেন এই মামলায় একজন সমস্যাপূর্ণ সাক্ষী বলে মামলাটি খারিজ করে দেয়ার অনুরোধ করেছিলেন ট্রাম্পের আইনজীবীরা। তবে সে অনুরোধে সাড়া দেননি বিচারক মারকান।

এই জাতীয় আবেদনে বিচারকরা সাধারণত সাড়া দেন না। বিচারক মারকানের ক্ষেত্রেও তাই হয়েছে। মারকান সোমবার ইঙ্গিত দিয়েছেন যে, তিনি জুরিদের কোহেনের বিশ্বাসযোগ্যতা মূল্যায়ন করতে দেবেন।

এ দিকে প্রসিকিউটররা বলছেন, কোহেনের সাক্ষ্য অন্যান্য প্রমাণ দ্বারা সমর্থিত।

যৌন অসদাচরণের একাধিক অভিযোগের মুখোমুখি হওয়া ট্রাম্পের সঙ্গে ২০১৬ সালের অক্টোবরে ‘হাশ মানির’ অর্থ প্রদানের বিষয়ে ২০ বারেরও বেশি আলোচনা করেছিলেন বলে সাক্ষ্য দেন কোহেন।

তিনি আরও সাক্ষ্য দিয়েছিলেন, ট্রাম্প উদ্বিগ্ন ছিলেন ড্যানিয়েলসের গল্প নারী ভোটারদের কাছে ট্রাম্পের ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ করবে।


0 মন্তব্য

মন্তব্য করুন