বৈরুতের হাসপাতালের কাছে ইযরায়েলি হামলায় নিহত ১৩

টিবিএন ডেস্ক

অক্টোবর ২২ ২০২৪, ১৩:২৬

ইযরায়েলের হামলায় ক্ষতিগ্রস্ত হাসপাতাল। ছবি: সংগৃহীত

ইযরায়েলের হামলায় ক্ষতিগ্রস্ত হাসপাতাল। ছবি: সংগৃহীত

  • 0

লেবাননের দক্ষিণাঞ্চলীয় বৈরুতের রফিক হারিরি ইউনিভার্সিটির হাসপাতালের কাছে সোমবার সন্ধ্যায় ইযরায়েলি বিমান হামলায় এক শিশুসহ ১৩ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এই হামলায় আহত হয়েছেন ৫৭ জন। যাদের মধ্যে সাতজনের অবস্থা আশঙ্কাজনক।

হাসপাতালের একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, রফিক হারিরি ইউনিভার্সিটির হাসপাতালের কার পার্কিংয়ে এই হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ বৈরুতে আঘাত হানা ১৩টি বিমান হামলার মধ্যে এটি অন্যতম হামলা। ইযরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে তারা হিজবুল্লাহর সঙ্গে সংশ্লিষ্ট স্থাপনাগুলোতে হামলা চালাচ্ছে।

ইযরায়েলের এক মুখপাত্র দক্ষিণ বৈরুতের বেশ কয়েকটি স্থান থেকে বেসামরিক লোকজনদের সরে যাওয়ার জন্য সতর্ক করলেও উল্লেখিত স্থানগুলোর মধ্যে রফিক হারিরির হাসপাতাল ছিল না।

প্রকাশিত ভিডিওতে দেখা গেছে দক্ষিণাঞ্চলীয় বৈরুতের দাহিয়েহ এলাকা থেকে স্থানীয়রা গাড়ি ও পায়ে হেঁটে এলাকা ছাড়ছেন।

লেবাননের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর বৈরুত বিমানবন্দর থেকে প্রায় ৪০০ মিটার দূরে ইযরায়েলি সেনাবাহিনী লক্ষ্যবস্তু হিসেবে চিহ্নিত করেছে।

বিস্ফোরণে বিমানবন্দরের একটি ভবনের জানালা ক্ষতিগ্রস্ত হওয়ার ছবি প্রকাশ করেছে স্থানীয় সংবাদমাধ্যম।

সোমবার মধ্যপ্রাচ্যে অ্যামেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের বিশেষ দূত যুদ্ধের অবসানের সম্ভাবনা খতিয়ে দেখতে বৈরুতে পৌঁছেছেন।

আমোস হোচস্টেইন বলেছেন, অ্যামেরিকা দ্রুত সম্ভব লেবাননের যুদ্ধের অবসান দেখতে চায়।

এদিকে হিজবুল্লাহ যোদ্ধারা ইসরায়েলের উত্তরাঞ্চলে রকেট নিক্ষেপ অব্যাহত রেখেছে, সামরিক বাহিনী জানিয়েছে যে সোমবার সন্ধ্যা পর্যন্ত ১৭০টি প্রজেক্টাইল সীমান্ত অতিক্রম করেছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত পাঁচ সপ্তাহে ১ হাজার ৮০০ জনসহ দেশটিতে ২ হাজার ৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন