জর্ডানে ‘নাশকতার’ উদ্দেশ্যে আনা অস্ত্রের চালান জব্দ

টিবিএন ডেস্ক

মে ১৫ ২০২৪, ১৭:৫৭

প্যালেস্টাইনের সমর্থনে জর্ডানের রাস্তায় মুসলিম ব্রাদারহুডের সদস্যরা। ছবি: সংগৃহীত

প্যালেস্টাইনের সমর্থনে জর্ডানের রাস্তায় মুসলিম ব্রাদারহুডের সদস্যরা। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার মিত্র হিসেবে পরিচিত জর্ডানের ক্ষমতাসীন রাজতন্ত্রের বিরুদ্ধে নাশকতা চালাতে পাচার হওয়া অস্ত্রের চালান জব্দ করা হয়েছে বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা সংশ্লিষ্ট দুটি সূত্র।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, মার্চের শেষের দিকে এ চালান জব্দ করা হয় বলে জানায় ওই দুটি জর্ডানের সূত্র।

সূত্র জানায়, অস্ত্রগুলো সিরিয়ার ইরান-সমর্থিত মিলিশিয়ারা জর্ডানের মুসলিম ব্রাদারহুডের একটি দলের কাছে পাঠানো হয়। মুসলিম ব্রাদারহুডের সঙ্গে গাজার শাসক দল হামাসের সামরিক শাখার সম্পর্ক রয়েছে।

অস্ত্রসহ গ্রেফতার হওয়া মুসলিম ব্রাদারহুডের ওই দলটি প্যালেস্টেনিয়ান বংশোদ্ভূত জর্ডানের নাগরিকদের নিয়ে গঠিত বলে জানান স্থানীয়রা।

জর্ডানের অ্যামেরিকাপন্থি রাজপরিবারের বিরুদ্ধে ষড়যন্ত্র ও অস্ত্রসহ গ্রেফতারের খবরটি এমন সময় প্রকাশ করা হল যখন মধ্যপ্রাচ্যে যুদ্ধের চরম উত্তেজনা বিরাজ করছে।

এ বিষয়ে হামাস বুধবার এক বিবৃতিতে বলেছে, জর্ডানকে লক্ষ্য করে নাশকতার কাজের সঙ্গে তাদের কোন সম্পর্ক নেই এবং হামাস শুধুমাত্র ইযরায়েলকে লক্ষ্যবস্তু করতে চায়।

চলমান তদন্ত এবং গোপন অভিযানের কারণ দেখিয়ে অস্ত্রগুলো দিয়ে আসলে কী ধরনের নাশকার পরিকল্পনা হচ্ছিল তা বলতে অস্বীকার করেছে ওই দুই সূত্র।

নাম প্রকাশ না করার শর্তে সূত্র দুটি জানায়, গাজায় উত্তেজনার মধ্যে জর্ডানকে অস্থিতিশীল করাই ছিল চক্রান্তের উদ্দেশ্য।

জর্ডান এমন একটি দেশ যা গাজা সংকটে একটি আঞ্চলিক উত্তেজনার কেন্দ্র হয়ে ওঠতে পারে কারণ এখানে একটি অ্যামেরিকান সামরিক ঘাঁটি আছে।

ইযরায়েলের পাশাপাশি জর্ডানের সিরিয়া ও ইরাকের সঙ্গে সীমানা আছে, যে দেশ দুটি ইরান-সমর্থিত মিলিশিয়াদের প্রধান আবাসস্থল।

মার্চের অভিযানে কোন ধরনের অস্ত্র জব্দ করা হয়েছে তা নির্দিষ্ট করে বলেনি সূত্রগুলো।

সূত্রের নিরাপত্তা সংশ্লিষ্ট একজন নিশ্চিত করেন, মার্চে জব্দ করা অস্ত্র হামাসের সহযোগী মুসলিম ব্রাদারহুডের গ্রেফতার হওয়া দলটির জন্যই জর্ডানে আনা হয়।

জর্ডানের কর্তৃপক্ষের বিশ্বাস, ইরান ও তার সমর্থিত গোষ্ঠীগুলো আঞ্চলিক নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য জর্ডানে অবস্থান প্রমাণের চেষ্টা করছে।

মুসলিম ব্রাদারহুড একটি আন্তর্জাতিক ইসলামি সংগঠন, যার মধ্যে গাজায় আশির দশকে হামাস এর একটি শাখা হিসেবে প্রতিষ্ঠিত হয়।

সংগঠনটি বলছে, তারা সহিংসতার পক্ষে নয় এবং জর্ডানের ব্রাদারহুড কয়েক দশক ধরে দেশটিতে বৈধভাবে কাজ করেছে।

জর্ডানের মুসলিম ব্রাদারহুডের একজন সিনিয়র প্রতিনিধি নিশ্চিত করেছেন যে মার্চ মাসে তাদের কিছু সদস্যকে অস্ত্র রাখার দায়ে গ্রেফতার করা হয়েছে।

কিন্তু তিনি জোর দিয়ে দাবি করেছেন, তারা সাংগঠনিকভাবে এ বিষয়ের অনুমোদন দেননি।

নাম প্রকাশ না করার শর্তে ওই প্রতিনিধি জানান, তার সন্দেহ গ্রেফতার হওয়া দলটি জর্ডানে নাশকতার জন্য নয়, বরং পশ্চিম তীরে অস্ত্র পাচার করছিল।

তিনি বলেন, ‘ব্রাদারহুড এবং জর্ডান কর্তৃপক্ষের মধ্যে সংলাপ হয়েছে। কর্তৃপক্ষ জানে এর জন্য শুধুমাত্র ব্যক্তি দায়ী, সংগঠন বা এর নীতি নয়।’

জর্ডান সরকার এবং অ্যামেরিকান ডিফেন্স ডিপার্টমেন্টের মুখপাত্ররা এই বিষয়ের জন্য মন্তব্য করতে অস্বীকার করেছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

ইযরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও এখন পর্যন্ত এ বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেননি।


0 মন্তব্য

মন্তব্য করুন