গাজায় যুদ্ধবিরতি চুক্তি ‘চূড়ান্ত’ করতে নেতানিয়াহুকে আহ্বান বাইডেনের

বাসস

জুলাই ২৬ ২০২৪, ১২:১৩

হোয়াইট হাউযে ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

হোয়াইট হাউযে ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকায় সফররত ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বৃহস্পতিবার হোয়াইট হাউযে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেছেন। এ সময় প্রেসিডেন্ট বাইডেন গাজায় যুদ্ধবিরতি এবং হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির বিষয়ে দ্রুত একটি চুক্তি চূড়ান্ত করতে ইযরায়েলি নেতাকে আহ্বান জানান।

হোয়াইট হাউযের বরাতে বাসস জানায়, নেতানিয়াহুর সঙ্গে আলোচনায় প্রেসিডেন্ট বাইডেন হামাসের সঙ্গে অবশিষ্ট ব্যবধান দূর করে যত তাড়াতাড়ি সম্ভব চুক্তি চূড়ান্ত করে ইযরায়েলি জিম্মিদের দেশে ফিরিয়ে আনা এবং চলমান গাজা যুদ্ধের একটি টেকসই সমাধানে পৌঁছানোর প্রয়োজনীয়তা ব্যক্ত করেছেন।

এ ছাড়াও উভয় নেতা প্যালেস্টেনিয়ান ভূখন্ডে মানবিক সঙ্কট এবং সহায়তা সরবরাহে বাধা দূর করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউয।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় আগ্রাসন শুরু করে ইযরায়েল।

টানা নয় মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধে এখন পর্যন্ত ৩৯ হাজারেরও বেশি প্যালেস্টেনিয়ান নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল বারবার যুদ্ধবিধ্বস্ত গাজায় মানবিক সঙ্কট বিবেচনায় হামাস ও ইযরায়েলকে যুদ্ধবিরতির চুক্তি করতে আহ্বান জানিয়েছে আসছে।

এমন বাস্তবতায় প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে গত মাসে তার প্রস্তাবিত তিন ধাপের যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে আলোচনা শুরু করে ইযরায়েল ও হামাস।

চলতি মাসে হামাসের পক্ষ থেকে চুক্তির প্রস্তাবে ইতিবাচক সাড়া দেয়া হলে ইযরায়েল এই মুহূর্তে কোনও চুক্তিতে যেতে চায় না বলে সাফ জানিয়ে দিয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন