‘এক্স’ নিয়ে হাজির ইলন মাস্ক

টিবিএন ডেস্ক

জুলাই ২৪ ২০২৩, ১২:৩৮

টুইটারের সদর দফতরে ভেসে ওঠে নতুন লোগো 'এক্স'। ছবি: সংগৃহীত

টুইটারের সদর দফতরে ভেসে ওঠে নতুন লোগো 'এক্স'। ছবি: সংগৃহীত

  • 0

টুইটারের নতুন লোগো 'এক্স' এর প্রথম ঝলক সোমবার প্রকাশ্যে আনলেন ইলন মাস্ক। নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে নতুন লোগোর ছবি দিয়ে একাধিক পোস্ট করেছেন তিনি। স্যান ফ্র্যান্সিসকোয় স্যোশাল মিডিয়া প্লাটফর্মটির সদর দফতরেও সোমবার রাতে ভেসে ওঠে 'এক্স'-এর ছবি।

আগের পাখির সরিয়ে লোগোতে এখন জায়গা করে নিয়েছে কালো ব্যাকগ্রাউন্ডে সাদা রংয়ের ইংরেজি অক্ষর 'এক্স'। মাস্ক জানিয়েছেন, টুইটার পোস্টকে এখন থেকে আর ‘টুইট’ নয়, ডাকা হবে এক্স বলে। নিজ প্রোফাইলে ‘এক্স’-এর ছবি পোস্ট করার পাশাপাশি বায়োতে তিনি লিখেছেন- ‘এক্স ডটকম’।

টুইটারের সিইও লিন্ডা ইয়াকারিনো সোমবার সকালে বলেন, ‘এক্স চলে এসেছে! চলুন এক্স করি’।

মাস্ক জানান, শুধু লোগোই নয়, খুব শিগগিরি তারা টুইটারের ব্র্যান্ডেও পরিবর্তন আনবেন।

ইলন মাস্কের এই ‘এক্স’ প্রীতির কারণ এখনও অজানা। তার প্রথম ব্যবসায়িক উদ্যোগের নাম ছিল এক্স ডটকম। সেটি ছিল একটি অনলাইন ব্যাংকিং প্লাটফর্ম। পরে অবশ্য এটি পেপালের সঙ্গে যুক্ত হয়ে যায় এবং ইবে এটি কিনে নেয়।

তবে এক্স ডটকম ডোমেইন এখন রিডিরেক্ট হয়ে টুইটারে যায়।

অ্যামেরিকার বাণিজ্যিক মহাকাশযান প্রতিষ্ঠান স্পেইসএক্সেরও প্রধান নির্বাহী ইলন মাস্ক। এই টেক বিলিওনিয়ারের প্রথম সন্তানের নামও এক্স দিয়ে (এক্স অ্যাশ এ টুয়েলভ)।

সম্প্রতি তিনি চ্যাটজিপিটির বহুল প্রতিক্ষিত প্রতিদ্বন্দ্বী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্টার্টআপের উদ্বোধন করেছেন। এটির নাম ‘এক্সএআই’।

তবে টুইটারের পাখির জায়গায় ‘এক্স’ এর লোগো পুরোনো ইউজারদের আবেগতাড়িত করেছে।

ওই পাখিটির নাম ছিল ‘ল্যারি’। টুইটারের সহ-প্রতিষ্ঠাতা বিয স্টোন ২০১১ সালে বলেছিলেন, বাস্কেটবল তারকা ও বোস্টন সেলটিকস দলের কিংবদন্তী ল্যারি বার্ডকে সম্মান জানাতে এই লোগো তৈরি করা হয়।

লোগোর নকশাকার ছিলেন মার্টিন গ্র্যাসার। তিনি পাখির উড়ে যাওয়া নিয়ে দু:খ প্রকাশ করেছেন।

আর টুইটারের আরেক সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি পোস্ট করে বলেন, ‘আজ আমরা মহান নীল পাখিটিকে বিদায় জানাচ্ছি।’


0 মন্তব্য

মন্তব্য করুন