আতপ চাল রফতানি বন্ধ করল ভারত

টিবিএন ডেস্ক

জুলাই ২০ ২০২৩, ১৫:৩৭

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • 0

ভারতে বর্ষা মৌসুমের প্রথম দিকে অনাবৃষ্টি ও পরে ভারী বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতির আশংকা তৈরি হয়েছে। আর তাই দেশটি আতপ চাল রফতানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

এক সরকারি বিবৃতিতে বৃহস্পতিবার বলা হয়, ‘ভারতের বাজারে আতপ চালের পর্যাপ্ত প্রাপ্যতা নিশ্চিত এবং দাম বৃদ্ধি রোধে সরকার আতপ চাল রফতানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।’

ভারতের এ সিদ্ধান্তের ব্যাপারে রাইস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বিভি কৃষ্ণা রাও বলেন, ‘ইউক্রেইনে রাশিয়ার অভিযানের ফলে বিশ্বে গমের বাজারে যে প্রভাব পড়েছে, তার তুলনায় চালের বাজার আরও বেশি ক্ষতিগ্রস্ত হবে।’

রাও জানান, ভারতের চালের ওপর হঠাৎ নিষেধাজ্ঞা ক্রেতাদের জন্য খুব শোচনীয় পরিস্থিতি তৈরি করবে, বিশেষ করে যারা অন্য কোনো দেশ থেকে চাল কিনতে পারবে না।

জুনের মাঝামাঝি অনাবৃষ্টিতে ভুগেছে ভারতে। এরপর জুনের শেষ সপ্তাহ থেকে ভারী বৃষ্টি চলছে। এই বৃষ্টি উপকারের বদলে ফসলের ক্ষতি বয়ে এনেছে।

বিশ্বে তিন বিলিয়নেরও বেশি মানুষের প্রধান খাদ্য ভাত। ভাতের চালের প্রায় ৯০ শতাংশ উৎপাদিত হয় এশিয়ায়। সারা বিশ্বে চাল রফতানির ৪০ শতাংশের বেশি আসে ভারত থেকে।

ভারতের রফতানি বন্ধের সিদ্ধান্তে বিশ্ববাজারে চালের যে ঘাটতি দেখা দেবে তা পূরণের যথেষ্ট সাধ্য নেই থাইল্যান্ড কিংবা ভিয়েতনামের। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে আফ্রিকান দেশগুলো।


0 মন্তব্য

মন্তব্য করুন