নেতানিয়াহুর কৌশল পরিবর্তনে চাপ দিতে অস্টিনের ইযরায়েল সফর

টিবিএন ডেস্ক

ডিসেম্বর ১৮ ২০২৩, ১৩:৪৫

ইউএস সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিন। ফাইল ছবি

ইউএস সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিন। ফাইল ছবি

  • 0

গাজায় বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা বেড়ে যাওয়ায় প্রেসিডেন্ট জো বাইডেন ও ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে মতবিরোধ সৃষ্টি হয়েছে। বিরোধ কমাতে ও হামাসের বিরুদ্ধে সার্জিক্যাল অভিযানের জন্য ইযরায়েলকে চাপ দিতে সোমবার ইযরায়েল সফর করছেন ইউএস সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিন।

গাজায় ভারী বোমাবর্ষণ থেকে ইযরায়েলকে বিরত রাখতে বাইডেন অভ্যন্তরীণ ও আন্তর্জাতিকভাবে চাপের মধ্যে রয়েছেন। এবং বিশ্বব্যাপী ক্ষোভের জন্ম দিয়েছে। টেকসই যুদ্ধবিরতির জন্যেও আহ্বান জানিয়ে আসছে আন্তর্জাতিক মহল।

চলতি মাসের শুরুতে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, অ্যামেরিকান কর্মকর্তারা আশা করছেন যে, ইযরায়েল হামাসের মধ্যে যে যুদ্ধ চলছে তা জানুয়ারির মধ্যে শেষ হতে পারে।

ইউএস সিনিয়র ডিফেন্স এক কর্মকর্তা রোববার বলেছেন, যুদ্ধের পরবর্তী সময়ে কেমন পরিস্থিতি হবে তা মূল্যায়ন করছে ইযরায়েল সিকিউরিটি সংস্থা। তারা শুধু দৈনিক ভিত্তিতে নয়, প্রতি ঘণ্টায় পরিবেশ-পরিস্থিতির মূল্যায়ন করছে। সোমবার ইযরায়েলের আত্ম-মূল্যায়নের স্পষ্ট বক্তব্য শুনতে চান ইউএস সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিন।

পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার গত সপ্তাহে বলেন, জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল সিকিউ ব্রাউন জুনিয়রও ইযরায়েলে থাকবেন।

ইউএস সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিন বলেন, ‘আমরা আশা করব যে কোনও মিত্র আগামীতে কী ঘটবে তার জন্য পরিকল্পনা করবে।’

ন্যাশনাল সিকিউরিটি এডভাইজার জেক সুলিভান কিছুদিন আগে তেল আবিব সফর করেন। গাজার বেসামরিক নাগরিকদের সুরক্ষায় ইযরায়েলকে আরও বেশি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে বাইডেনের স্পষ্ট বক্তব্যের মাত্র কয়েক দিন পরই ইউএস সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিনের এই সফর।


0 মন্তব্য

মন্তব্য করুন