মিডিয়ার দ্বিচারিতা গণতন্ত্রের জন্য হুমকি: ওবামা

টিবিএন ডেস্ক

জুন ২৪ ২০২৩, ২০:৫৬

সিএনএন-এর সঙ্গে সাক্ষাৎকারে বারাক ওবামা। ছবি: সিএনএন

সিএনএন-এর সঙ্গে সাক্ষাৎকারে বারাক ওবামা। ছবি: সিএনএন

  • 0

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে গিয়ে পাঁচ আরোহীসহ ধ্বংস হওয়া সাবমার্সিবল ‘টাইটান’ নিয়ে বিশ্ব মিডিয়ায় অসংখ্য প্রতিবেদন প্রচারিত হয়েছে। অথচ গ্রিসে নৌকাডুবিতে ৭০০ জনের বেশি অভিবাসীর প্রাণহানি খুব একটা মনোযোগ আকর্ষণ করেনি। দুটি ট্র্যাজেডিকে ঘিরে মিডিয়ার এমন দ্বিচারিতা অর্থনৈতিক বৈষম্যের প্রতিফলন বলে মনে করছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

গ্রিসের রাজধানী এথেন্সে বৃহস্পতিবার সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেন, মিডিয়ার এমন বৈষম্যমূলক আচরণ গণতন্ত্রের জন্য হুমকি।

ইউএস কোস্ট গার্ড টাইটানের যাত্রীদের মৃত্যুর খবর নিশ্চিত করার কয়েক ঘণ্টা আগে ওবামা বলেন, ‘এ মুহূর্তে আমাদের ২৪ ঘণ্টা কভারেজ রয়েছে- আমি এটা বুঝতে পারছি। এটি দুঃখজনক যে সাবমার্সিবলটি সাগরের তলদেশে হারিয়ে গেছে। তবে একই সময়ে গ্রিসের উপকূলে অভিবাসী নৌকাডুবিতে ৭০০ জন মারা গেছেন; যাদের পাচার করা হচ্ছিল বলে ধারণা করা হচ্ছে।’

কেউ কেউ মিডিয়ার মনোযোগ বৈষম্যের দিকে নজর না দিয়ে কর্তৃপক্ষের অসম প্রতিক্রিয়ার দিকে বেশি মনোযোগ দিয়েছেন বলেও মন্তব্য করেন ওবামা।

তিনি বলেন, গ্রিসে অভিবাসী নৌকাডুবি নিয়ে মিডিয়া সংবাদ তৈরি করেছে এটি সত্য। কিন্তু তা ‘টাইটান’-এর মতো এতোটা আধিপত্য বিস্তার করেনি।


0 মন্তব্য

মন্তব্য করুন