ইউক্রেইন-ইযরায়েল সহায়তা বিল সেনেটে পাস

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৩ ২০২৪, ২২:০৮

সেনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। ছবি: সংগৃহীত

সেনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। ছবি: সংগৃহীত

  • 0

ইউক্রেইন, ইযরায়েল ও তাইওয়ানকে সহায়তা করতে মঙ্গলবার একটি সহায়তা বিল আইনে পরিণত হওয়ার জন্য সেনেটে পাস হয়েছে। ছয় মাস ধরে বহু রাজনৈতিক তর্ক বিতর্কের পর বিলটির পাসের জন্য ভোট হয়েছে সেনেটে।

মঙ্গলবার সন্ধ্যায় গুরুত্বপূর্ণ একটি প্রসিডিউরাল ভোটে বিলটি ৮০-১৯ ভোটের ব্যবধানে দ্বিদলীয় সমর্থন পায়। ফলে চূড়ান্ত ভোটে বিলটির অনুমোদন পাওয়ার সম্ভাবনা আরও জোরাল হয়।

এর কয়েক ঘণ্টা পর সেনেটে বিপুল ব্যবধানে পাস হয় বিলটি। চূড়ান্তভাবে বিলটি ৭৯-১৮ ভোট পেয়ে পাস হয়। ১৫ জন রিপাবলিকান এর পক্ষে ও তিনজন ডেমোক্র্যাট এর বিপক্ষে ভোট দেন। ৪৮ জন ডেমোক্র্যাট ও ৩১ রিপাবলিকান বিলের জন্য ভোট দেন।

ভোটের পর সেনেট ফ্লোরে সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন, ‘ছয় মাসের নিরলস পরিশ্রমের ফল পাওয়া গেছে।’

ভোটের আগে মঙ্গলবার সকালে শুমার বলেন, ‘যত দ্রুত সম্ভব বিলটি পাস করার জন্য আমি আমার সহকর্মীদেরকে আজ একসঙ্গে ভোটে যোগ দিতে বলেছি। আসুন আমরা এতে দেরি না করি, আসুন এটিকে দীর্ঘায়িত না করি, আসুন বিশ্বজুড়ে আমাদের বন্ধুদেরকে আর অপেক্ষমান না রাখি।’

চূড়ান্ত ভোটে বিলটি সেনেট এর অনুমোদন পাওয়ায় এটিকে স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে। তিনি বুধবার এটিতে সই করে একে আইনে পরিণত করবেন।

বিলটিতে ইউক্রেইনের সহায়তায় ৬০ বিলিয়ন ডলার, ইযরায়েলের সহায়তায় ২৬ বিলিয়ন ডলার এবং তাইওয়ান ও ইন্দো-প্যাসিফিক নিরাপত্তার জন্য ৮ বিলিয়ন ডলার বরাদ্দের কথা বলা হয়েছে।

আরও পড়ুন: ইউক্রেইন-ইযরায়েল সহায়তা প্যাকেজে যা রয়েছে

টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্সকে অ্যামেরিকা জুড়ে অ্যাপটি নিষেধাজ্ঞা দেয়ার জন্য চাপ প্রয়োগ করার বিষয়ও এই বিলে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে টিকটক বিক্রির জন্য বাইটড্যান্সকে নয় মাস সময় দেয়া হবে। তবে বাইডেন এর মেয়াদ বাড়িয়ে এক বছর পর্যন্ত করতে পারেন।

সপ্তাহান্তে হাউযে পাস হওয়ার পর থেকেই বিলটিকে প্রত্যাখ্যান করে আসছে টিকটক।

একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে এনবিসি নিউজ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বিলটি আইনে পরিণত হলে আইনি পদক্ষেপ নেবে টিকটক।

টিকটকের একজন মুখপাত্র শনিবার বলেন, ‘এটি দুর্ভাগ্যজনক যে হাউয অফ রেপ্রেজেন্টেটিভস গুরুত্বপূর্ণ বিদেশি ও মানবিক সহায়তার আবরণ ব্যবহার করে আবারও একটি নিষেধাজ্ঞা বিলের অনুমোদন দিয়েছে যা ১৭০ মিলিয়ন অ্যামেরিকানের বাক স্বাধীনতাকে রুদ্ধ করবে।’

কয়েকটি প্রতিবেদন থেকে জানা গেছে, চলতি বছর এখন পর্যন্ত বিলটিকে আইনে পরিণত করা থেকে কংগ্রেসকে আটকাতে টিকটক ও বাইটড্যান্স লবিং ও বিজ্ঞাপনের জন্য ৭ মিলিয়ন ডলারেরও বেশি খরচ করেছে।

এর আগে বিদেশি সহায়তা বিলটিও রিপাবলিকানদের বিরোধিতার কারণে এতদিন আটকে ছিল।

রেপ্রেজেন্টেটিভ মারজোরি টেইলর গ্রিনের মতো হাউয রিপাবলিকানরা বিলটিকে ‘পুরোপুরি বিশ্বাসঘাতকাতা’ হিসেবে অভিহিত করে এটি পাস হলে হাউয স্পিকার মাইক জনসনকে অভিসংশন করার হুমকি দিয়েছিলেন।

এপ্রিলের ১৩ তারিখ ইরানের হামলার পর জনসন বিদেশি সহায়তা সংক্রান্ত অচলাবস্থা নিরসনের উদ্যোগ নেন। এরপরই ফান্ডিং অনুমোদনের জন্য উভয় দল থেকেই চাপের সম্মুখীন হন তিনি।


0 মন্তব্য

মন্তব্য করুন