নেদারল্যান্ডসে ৪,০০০ বছর পুরোনো প্রত্ননিদর্শনের খোঁজ

টিবিএন ডেস্ক

জুন ২২ ২০২৩, ০:১১

রটারডামে ৪,০০০ বছর পুরোনো প্রত্ননিদর্শন। ছবি: সংগৃহীত

রটারডামে ৪,০০০ বছর পুরোনো প্রত্ননিদর্শন। ছবি: সংগৃহীত

  • 0

নেদারল্যান্ডসের রটারডামে ৪,০০০ বছরের পুরোনো একটি সমাধিস্থল খুঁজে পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকরা নিদর্শনটির সঙ্গে স্টোনহেঞ্জ যুগের মিল পেয়েছেন।

স্টোনহেঞ্জের মতোই জ্যোতির্বিদ্যার কাজে ব্যবহৃত এ নিদর্শনটির আয়তন অন্তত তিনটি ফুটবল মাঠের সমান। তৈরি হয়েছিল মাটি ও কাঠ দিয়ে।

খনন করা অঞ্চলটি থেকে প্রাণীর কঙ্কাল, মানুষের মাথার খুলি ও ব্রোঞ্জের তৈরি বর্শার মতো মূল্যবান নিদর্শন খুঁজে পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা।

টিয়েল মিউনিসিপালিটি এক বিবৃতিতে বলেছে, ‘বিশাল এ ঢিবি সেসময় সৌর পঞ্জিকা হিসেবে কাজ করত। এটি দেখতে ইংল্যান্ডের স্টোনহেঞ্জের বিখ্যাত পাথরের নিদর্শনের মতো। স্থানটিতে নানা আচার অনুষ্ঠান পালন করা হতো। মৃত মানুষকে সমাধিস্থ করা হতো।’

স্থানটিতে খনন শুরু হয় ২০১৭ সালে। এখানে প্রত্নতাত্ত্বিকরা বেশ কয়েকটি সমাধি আবিষ্কার করেন। তার মধ্যে একটি ছিল মেসোপটেমিয়া থেকে আনা কাচের পুঁতির সঙ্গে সমাহিত এক নারীর দেহাবশেষ।

গবেষকরা বলছেন, নেদারল্যান্ডসের এই এলাকার মানুষের সঙ্গে প্রায় পাঁচ হাজার কিলোমিটার দূরের মেসোপটেমিয়ার মানুষদের যোগাযোগ ছিল।

আবিষ্কার হওয়া প্রত্ননিদর্শনগুলো টিয়েলের একটি স্থানীয় জাদুঘরে ও ডাচ ন্যাশনাল মিউজিয়াম অফ অ্যান্টিকুইটিসে প্রদর্শন করা হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন