কাতারে ভারতের সাবেক ৮ নৌসেনার মৃত্যুদণ্ড

টিবিএন ডেস্ক

অক্টোবর ২৭ ২০২৩, ১৪:২২

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • 0

ভারতের সাবেক ৮ নৌসেনার মৃত্যুদণ্ডের রায় দিয়েছে কাতারের একটি স্থানীয় আদালত। ধারণা করা হচ্ছে, গুপ্তচরবৃত্তির দায়ে বৃহস্পতিবার রায় দেয়া হয়। এটি খুবই ‘অপ্রত্যাশিত’ ঘটনা বলে অভিহিত করেছে ভারত।

মামলার সব ধরণের আইনি বিকল্প খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। তবে কাতার কিংবা ভারত কেউই দণ্ডপ্রাপ্তদের অপরাধের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, ভারতীয় নৌবাহিনী থেকে অবসরের পর কাতারের একটি বেসরকারি কোম্পানিতে কাজ শুরু করেন আসামিরা। গুপ্তচরবৃত্তির অভিযোগে গত বছরের অগাস্টে তাদের গ্রেফতার করে কাতারের নিরাপত্তা বাহিনী।

ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয় জানিয়েছে, মৃত্যুদণ্ডের রায়টিকে খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া এক বিবৃতি অনুসারে, তারা রায়টির বিস্তারিত প্রতিবেদনের জন্য অপেক্ষা করছেন।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা তাদের পরিবারের সদস্য ও আইনজীবীদের সঙ্গে যোগাযোগ রাখছি এবং সব রকমের আইনি বিকল্প খতিয়ে দেখছি।’

মামলার গোপনীয়তা রক্ষায় আর কোনো মন্তব্য করতে অপারগতা জানিয়েছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে সাজাপ্রাপ্ত ব্যক্তিদেরকে ‘আল দাহরা’ নামের একটি বেসরকারি কোম্পানির কর্মী বলে উল্লেখ করা হয়েছে। অবশ্য সংবাদমাধ্যমগুলোতে তাদের ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা বলে ব্যপকভাবে প্রচার করা হচ্ছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর গত বছর ওই আট জনকে ‘সাবেক সরকারি কর্মকর্তা’ হিসেবে উল্লেখ করেছিলেন। ভারতের স্থানীয় সংবাদমাধ্যমের কাছে দোষী কয়েকজনের পরিবারের সদস্যরা তাদের ভারতীয় নৌবাহিনীর সাবেক সদস্য হিসেবে পরিচয় নিশ্চিত করেছেন।

দ্য হিন্দু পত্রিকা জানায়, সাজাপ্রাপ্ত ভারতীয়দের বিরুদ্ধে ‘সংবেদনশীল তথ্যের গোপনীয়তা লঙ্ঘনের’ অভিযোগ আনা হয়েছিল। তবে কোনো দেশই এই অভিযোগের সত্যতা নিশ্চিত করেনি।

কূটনীতি বিশেষজ্ঞরা বলছেন, এই রায়ের ফলে সৃষ্ট কূটনৈতিক অস্থিরতা দুই দেশের সম্পর্ককে প্রভাবিত করতে পারে।

কাতারে ভারতের সাবেক রাষ্ট্রদূত দীপা গোপালান বলেন, ‘কাতারে ০.৭ মিলিয়নেরও বেশি ভারতীয় বসবাস করেন এবং দেশ দুটির মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। ভারতীয় সরকার সংবেদনশীল এই বিষয়টিকে অত্যন্ত সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে। তবে যে কোনো মূল্যে তাদের জীবন রক্ষা করার ব্যপারটি ভারত সরকারকে নিশ্চিত করতে হবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন