এক মিলিয়ন ব্যারেল পেট্রোল বাজারে ছাড়ছে বাইডেন প্রশাসন

টিবিএন ডেস্ক

মে ২২ ২০২৪, ১৫:৪৫

নর্থইস্ট রিজার্ভ থেকে এক মিলিয়ন ব্যারেল পেট্রোল বাজারে ছাড়া হবে।ছবি: সংগৃহীত

নর্থইস্ট রিজার্ভ থেকে এক মিলিয়ন ব্যারেল পেট্রোল বাজারে ছাড়া হবে।ছবি: সংগৃহীত

  • 0

বাইডেন প্রশাসনের পক্ষ থেকে মঙ্গলবার বলা হয়েছে, গ্রীষ্মে পাম্পে দাম কমানোর জন্য নর্থইস্ট রিজার্ভ থেকে এক মিলিয়ন ব্যারেল পেট্রোল বাজারে ছাড়া হবে।

নিউ জার্সি ও মেইন স্টোরেজ সাইট থেকে বিক্রয়ের জন্য একবারে ১০০ হাজার ব্যারেল বরাদ্দ দেয়া হবে। পাওয়ার ডিপার্টমেন্ট বলছে, এই প্রক্রিয়া বাজারে একটি প্রতিযোগিতামূলক নিলাম প্রক্রিয়া তৈরি করবে এবং ৪ জুলাইয়ের ছুটির আগে স্থানীয় খুচরা বিক্রেতাদের কাছে পৌঁছানো এবং প্রতিযোগিতামূলক মূল্যে বিক্রয় নিশ্চিত করবে।

ডিপার্টমেন্টের মতে, অ্যামেরিকান পরিবার ও ভোক্তাদের জন্য ব্যয় সংকোচনে সহায়তার উদ্দেশ্যে এই পদক্ষেপ নেয়া হয়েছে। কংগ্রেসের ১০ বছরের পুরনো নর্থইস্ট রিজার্ভটি বিক্রির পর বন্ধ করার আদেশ দেয়া হয়েছে। সরকারের আংশিক অচলাবস্থা এড়াতে মার্চ মাসে কংগ্রেস অনুমোদিত একটি ব্যয় চুক্তিতে এটি অন্তর্ভুক্ত করা হয়।

পাওয়ার ডিপার্টমেন্ট জানিয়েছে, গ্রীষ্মের ড্রাইভিং মৌসুম শুরুর সময় গাড়ি চালকদের স্বস্তি দেয়ার জন্য এক মিলিয়ন ব্যারেল হিসেবে প্রায় ৪২ মিলিয়ন গ্যালন বিক্রি করা হবে।

অ্যামেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশনের (এএএ) তথ্য অনুযায়ী, সারা দেশে পেট্রোলের দাম গড়ে প্রায় ৩.৬০ ডলার প্রতি গ্যালন যা এক বছর আগের চেয়ে ছয় সেন্ট বেশি।

হোয়াইট হাউযের নিয়ন্ত্রণে থাকা দলের জন্য নির্বাচনী বছরের দায়বদ্ধতা হিসেবে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের প্রচেষ্টা হিসেবে প্রেসিডেন্ট নিজেই যে কয়েকটি পদক্ষেপ নিতে পারেন তার মধ্যে পেট্রোলের রিজার্ভ খরচ করা অন্যতম।

আরও পড়ুন: ইরানের তেল রফতানিতে ‘নিষেধাজ্ঞার’ সম্ভাবনা নেই বাইডেন প্রশাসনের

এনার্জি সেক্রেটারি জেনিফার গ্রানহোম এক বিবৃতিতে বলেছেন, ‘বাইডেন-হ্যারিস প্রশাসন অ্যামেরিকান পরিবারগুলোর জন্য পাম্পে দাম কমানোর দিকে মনোনিবেশ করছে। বিশেষত গ্রীষ্মের ড্রাইভিং মৌসুমে চালকরা রাস্তায় নেমেছেন। মেমোরিয়াল ডে থেকে ৪ জুলাইয়ের মধ্যে কৌশলগতভাবে এই রিজার্ভটি কঠোর পরিশ্রমী অ্যামেরিকানদের সবচেয়ে বেশি প্রয়োজন। তাই আমরা এ সময়ে ট্রাই স্টেইট ও নর্থইস্টে পেট্রোলের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করছি।’

হোয়াইট হাউযের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেছেন, কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ থেকে ঐতিহাসিক রিলিজ ও ক্লিন এনার্জিতে সর্বকালের বৃহত্তম বিনিয়োগ সহ গ্যাস ও জ্বালানি ব্যয় হ্রাস করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের পদক্ষেপের ওপর ভিত্তি করে নর্থইস্ট রিজার্ভ থেকে পেট্রোল ছেড়ে দেয়া হয়েছে।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর ২০২২ সালে বাইডেন কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভকে উল্লেখযোগ্যভাবে খালি করেন। ফলে ১৯৮০ এর দশকের পর সর্বনিম্ন স্তরে নেমে আসে। নির্বাচনী বছরের পদক্ষেপটি ইউরোপিয়ান যুদ্ধের পরিপ্রেক্ষিতে বাড়তে থাকা পেট্রোলের দামকে স্থিতিশীল করতে সহায়তা করলেও রিপাবলিকানরা অভিযোগ করছে যে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জাতীয় জরুরি অবস্থার জন্য রিজার্ভ নিয়ে রাজনীতি করছেন।

তবে বাইডেন প্রশাসন তেলের মজুদ পুনরায় পূরণ শুরু করেছে। গত সপ্তাহ পর্যন্ত ৩৬৭ মিলিয়ন ব্যারেলের বেশি অপরিশোধিত তেল ছিল যা রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের আগের চেয়ে কম হলেও এখনও বিশ্বের সবচেয়ে বড় জরুরি অপরিশোধিত তেল সরবরাহের একটি।

পাওয়ার ডিপার্টমেন্ট জানিয়েছে, ৪২ মিলিয়ন গ্যালন রিজার্ভের জন্য ৩০ জুনের মধ্যে স্থানান্তর বা সরবরাহ করতে হবে।

কংগ্রেসের রিপাবলিকানরা দীর্ঘদিন ধরে নর্থইস্ট রিজার্ভের সমালোচনা করে আসছেন। রিজার্ভটি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রতিষ্ঠা করেন। রিজার্ভটি রক্ষণাবেক্ষণ করতে বছরে প্রায় ১৯ মিলিয়ন ডলার খরচ হয়।

গ্যাসবাডির বিশ্লেষক প্যাট্রিক ডি হান বলেছেন, ‘নর্থইস্ট রিজার্ভের বিক্রয় জাতীয়ভাবে পেট্রোলের দামের ওপর খুব কম প্রভাব ফেলবে যদিও নর্থইস্ট অঞ্চলে দামের ওপর কিছুটা নিম্নমুখী চাপ থাকতে পারে।’ তিনি বলেন, মিলিয়ন ব্যারেল রিজার্ভের পরিমাণ অ্যামেরিকান মোট গ্যাসোলিন ব্যবহারের মাত্র ২.৭ ঘণ্টা।

বার্তা সংস্থা এপি কে দেয়া এক সাক্ষাৎকারে ডি হান বলেন, ‘একজন বিশ্লেষক হিসেবে আমি মনে করি এই রিজার্ভ কখনোই খুব একটা অর্থবহ ছিল না। রিজার্ভটি খুব ছোট। এছাড়া পেট্রোলের একটি নির্দিষ্ট মেয়াদ রয়েছে। এ কারণেই অ্যামেরিকা ছাড়া অন্য কোন দেশে জরুরি ভিত্তিতে পেট্রোলের মজুদ নেই।'


0 মন্তব্য

মন্তব্য করুন