প্যারিসে বন্ধ করা হচ্ছে ট্রাম ও বাস সার্ভিস

টিবিএন ডেস্ক

জুন ২৯ ২০২৩, ১৮:৪০

পুলিশের গুলিতে নাহেলের মৃত্যুর প্রতিবাদে মার্চ করেন বিক্ষোভকারীরা। ছবি: সংগৃহীত

পুলিশের গুলিতে নাহেলের মৃত্যুর প্রতিবাদে মার্চ করেন বিক্ষোভকারীরা। ছবি: সংগৃহীত

  • 0

প্যারিসে শুক্রবার স্থানীয় সময় রাত ৯টা থেকে ট্রাম ও বাস সেবা বন্ধ করে দিচ্ছে কর্তৃপক্ষ। টিনএজার হত্যার প্রতিবাদে চলমান দাঙ্গার প্রভাব কমাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চলমান সংঘাতে দাঙ্গাকারীরা গণপরিবহণে বেশ কয়েকবার হামলা চালিয়েছেন। প্যারিস ও এর আশেপাশের এলাকায় যে কারণে বাস-ট্রাম বন্ধ করে দিচ্ছে কর্তৃপক্ষ।

এর আগে, ১৭ বছর বয়সী নাহেল এমকে হত্যার ঘটনায় অভিযুক্ত ফ্রেঞ্চ পুলিশ কর্মকর্তাকে আনুষ্ঠানিক তদন্তের আওতায় নেয়া হয়। অন্যদিকে নিহত কিশোরকে স্মরণ করে ও হত্যার প্রতিবাদে মার্চ করেছেন বিক্ষোভকারীরা।

প্যারিসের নান্টেরে শহরের একটি ট্রাফিক স্টপেজে গত মঙ্গলবার নর্থ-আফ্রিকান বংশোদ্ভূত কিশোর নাহেল এমকে গুলি করে হত্যার ঘটনায় ফ্রান্সজুড়ে তীব্র আন্দোলন শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক হাজার নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ সিনিয়র মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন।

এ হত্যাকে ‘অমার্জনীয়’ বলেছেন ম্যাক্রোঁ। সেইসঙ্গে সহিংসতা না ছড়িয়ে বিক্ষোভকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

ভাড়া করা একটি হলুদ মার্সিডিজ চালানোর সময় ট্রাফিক নিয়ম ভঙ্গের জন্য দুই পুলিশ অফিসার ১৭ বছর বয়সী নাহেল এমকে থামতে বলেন। প্রাথমিকভাবে পুলিশের রিপোর্টে দাবি করা হয়, পুলিশ অফিসারের শরীরে গাড়ি তুলে দেয়ার চেষ্টা করলে ওই কিশোরকে গুলি করা হয়।

তবে সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হওয়া একটি ভিডিওতে পুলিশের এ দাবির সত্যতা পাওয়া যায়নি। ওই ফুটেজে দেখা যায়, দুই পুলিশ কর্মকর্তা থেমে থাকা গাড়ির পাশে দাঁড়িয়ে আছেন। আর একজন পুলিশ অফিসার চালকের দিকে অস্ত্র তাক করে আছেন। এ সময় শোনা যায়, ‘তোমার মাথায় একটি গুলি লাগতে যাচ্ছে।’

গাড়িটি হঠাৎ চলতে শুরু করার সঙ্গে সঙ্গে ওই পুলিশ অফিসারকে গুলি করতে দেখা যায়।

নাগরিক অধিকার কর্মী ইয়াসের লুয়াতি বলেন, ‘ঈশ্বরকে ধন্যবাদ যে এমন একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে, যা পুলিশের দাবিকে শক্তভাবে বিরোধিতা করে… গত রাতে ম্যাক্রোঁ এ বিক্ষোভকে অযৌক্তিক বলেছেন তা আমাদের ভুলে যাওয়া উচিত নয়।’

লুয়াতি বলেন, ‘ফ্রান্সে পুলিশকে জবাবদিহি করা হয় না... এখানে কোনো স্বচ্ছতা নেই, নেই জবাবদিহি।’

এদিকে, নাহলে হত্যার প্রতিবাদে মঙ্গল ও বুধবার রাস্তায় বিক্ষোভ করেন অনেকে। সহিংস বিক্ষোভের অভিযোগে দুই দিনে অন্তত ১৮০ জনকে পুলিশ গ্রেফতার করেছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে দেশজুড়ে রাস্তায় ৪০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।


0 মন্তব্য

মন্তব্য করুন