শস্যচুক্তি থেকে বের হয়ে ইউক্রেইনিয়ান পোর্টে রাশিয়ার হামলা

টিবিএন ডেস্ক

জুলাই ১৮ ২০২৩, ১৭:৫৭

ইউক্রেইনের ওডেসায় একটি বাড়ির ভেতর পাওয়া যায় রাশিয়ান ক্রুজ মিসাইলের এই অংশ। ছবি: সংগৃহীত

ইউক্রেইনের ওডেসায় একটি বাড়ির ভেতর পাওয়া যায় রাশিয়ান ক্রুজ মিসাইলের এই অংশ। ছবি: সংগৃহীত

  • 0

ব্ল্যাক সি শস্যচুক্তি থেকে বের হয়ে যাওয়ার একদিন পর ইউক্রেইনের বন্দরগুলোতে হামলা চালিয়েছে রাশিয়া। পাশাপাশি যুদ্ধক্ষেত্রের বেশ কয়েকটি এলাকায় দখলে নিয়েছে দেশটি।

এদিনের দফায় দফায় চালানো ক্ষেপনাস্ত্র ও ড্রোন হামলাকে প্রতিশোধমুলক আক্রমণ বলে আখ্যায়িত করেছে রাশিয়া। জানিয়েছে, ক্রিমিয়া ব্রিজে ইউক্রেইনের সোমবারের হামলার পাল্টা জবাব এটি। ওই হামলায় দুই বেসামরিক রাশিয়ান নিহত ও এক শিশু আহত হয়।

ইউক্রেইনের ওই হামলার পরপরই সোমবার জাতিসংঘের মধ্যস্থতায় হওয়া শস্য রফতানি চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয় মস্কো।

ইউক্রেইনের দক্ষিণাঞ্চলীয় অপারেশনাল মিলিটারি কমান্ড মঙ্গলবার জানিয়েছে, দেশটির ওডেসা শহরের বন্দরে রাশিয়ার হামলায় বেশকিছু স্থাপনা ও আশপাশের কিছু বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। চারদিকে ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে। এছাড়া মাইকোলেইভে আরেকটি বন্দরে হামলায় আগুন ধরে গেছে।

ইউক্রেইনের প্রেসিডেন্সিয়াল স্টাফ প্রধান আন্দ্রিয়ে ইয়েরম্যাক বলেন, ‘বন্দরগুলোতে রাশিয়ার হামলাই প্রমাণ করে যে, ইউক্রেইনের রফতানি করা খাদ্যের ওপর নির্ভরশীল দেশগুলোর মানুষের জীবন বিপন্ন করতে চাইছে রাশিয়ান সন্ত্রাসীরা।’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতি দিয়ে বলেছে, ‘রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনী সাগরভিত্তিক অস্ত্র দিয়ে প্রতিশোধমূলক সিরিজ হামলা চালিয়েছে। হামলার লক্ষ্যবস্তু ছিল ওডেসা শহরের সেসব অংশ, যেখানে রাশিয়ান ফেডারেশনের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রস্তুতি চলছিল এবং সেই প্রস্তুতির জন্য নৌযান তৈরি করা হচ্ছিল।’

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ক্রিমিয়ার ওপর ইউক্রেইনের সবশেষ হামলাটি প্রতিহত করা হয়েছে। ইউক্রেইনিয়ান বাহিনীর পাঠানো ১৭টি ড্রোন ধ্বংস ও ১১টি নিষ্ক্রিয় করা হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন