পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করায় গ্রাহক বাড়ছে নেটফ্লিক্সের

টিবিএন ডেস্ক

জুন ১১ ২০২৩, ১২:৪৯

পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করায় গ্রাহক বাড়ছে নেটফ্লিক্সের
  • 0

অ্যামেরিকায় নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ারিংয়ের উপর কড়াকড়ি আরোপের পর গ্রাহক সংখ্যা বাড়ছে।

নেটফ্লিক্স মে মাসের শেষের দিকে নতুন পাসওয়ার্ড শেয়ারিং নীতির বিষয়ে গ্রাহকদের সতর্ক করে। ডেটা প্রোভাইডার অ্যান্টেনার তথ্য অনুযায়ী, এর পর থেকে নেটফ্লিক্সে টানা চারদিন অ্যামেরিকান গ্রাহকের সাইন আপ সংখ্যা সবচেয়ে বেশি ছিল৷ এর মধ্যে দুই দিন নেটফ্লিক্সে প্রায় ১০০০০০ ডেইলি সাইন আপ হয়েছে।

নেটফ্লিক্স তাদের ব্যবহারকারীদের ২৩ মে থেকে একটি ইমেইল পাঠাতে শুরু করে। যেখানে তারা জানায়, পাসওয়ার্ড শেয়ারিং নীতিমালায় পরিবর্তন হচ্ছে। অ্যাকাউন্টগুলো শুধু একই পরিবারের মধ্যে শেয়ার করা যাবে।

এই ইমেলটিতে বলা হয়, ‘আপনার নেটফ্লিক্স অ্যাকাউন্ট আপনার জন্য এবং আপনি যাদের সঙ্গে থাকেন, আপনার ঘরের লোকদের জন্য।’

নতুন নীতির অংশ হিসেবে, গ্রাহকের কাছে তাদের পরিবারের বাইরে পাসওয়ার্ড ব্যবহারের দুটি পথ খোলা আছে। হয় প্রোফাইলটি তাদের পরিবারের বাইরের কোনো গ্রাহককে দিয়ে দিতে হবে যাতে ওই গ্রাহক নতুন মেম্বারশিপ শুরু করতে পারেন অথবা মেম্বার তার পরিবারের বাইরে ব্যবহারের জন্য প্রতি মাসে ৭.৯৯ ডলার অতিরিক্ত খরচ করবেন।

অ্যান্টেনার তথ্য অনুযায়ী, ইমেলটি দেয়ার পর থেকে নেটফ্লিক্সে গড় দৈনিক সাইনআপ ৭৩০০০-এ পৌঁছেছে, যা আগের ৬০ দিনের গড় থেকে ১০২ শতাংশ বেশি। এটি করোনা মহামারিকালে প্রাথমিক লকডাউনের সময়ের সাইন-আপের গ্রাফকেও অতিক্রম করেছে।

মহামারির প্রথম দিকে সবাই ঘরে থাকায় নেটফ্লিক্সের মতো স্ট্রিমিং সার্ভিসগুলোর প্রচুর গ্রাহক তৈরি হয়। তবে পরের বছরগুলোতে ব্যবহারকারী বৃদ্ধির হার কমেছে।

নেটফ্লিক্সে ২০২২ সালে গ্রাহক বৃদ্ধির হার থেমে যায়। ফলে আয় বাড়ানোর উপায় খোঁজা করা শুরু করে নেটফ্লিক্স। পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করা ছাড়াও কম খরচের বিজ্ঞাপন দেখানোর সেকশন চালু করা হয়।

পাসওয়ার্ড-শেয়ারিং নীতিমালা এবং বিজ্ঞাপন দেখানোর আয় প্রতিষ্ঠানটিকে ফের লাভজনক করেছে। নেটফ্লিক্সের শেয়ার ৫২ সপ্তাহের মধ্যে সবচেয়ে শীর্ষে পৌঁছেছে।

নেটফ্লিক্স জানিয়েছে ১০০ মিলিয়নেরও বেশি পরিবার অ্যাকাউন্ট শেয়ার করত, যা মোট ব্যবহারকারীর প্রায় ৪৩ শতাংশ। এজন্য নতুন কন্টেন্টে বিনিয়োগ করা নেটফ্লিক্সের জন্য কষ্টকর হয়ে দাঁড়িয়েছিল৷


0 মন্তব্য

মন্তব্য করুন