ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী টর্নেডোর আঘাত

টিবিএন ডেস্ক

মার্চ ২৩ ২০২৩, ২১:০৬

শক্তিশালী টর্নেডোয় উড়ে গেছে বিভিন্ন ভবনের ছাদ

শক্তিশালী টর্নেডোয় উড়ে গেছে বিভিন্ন ভবনের ছাদ

  • 0

কয়েকদিন ধরেই দুর্যোগপূর্ণ পরিস্থিতির মধ্যে দিন পার করছে ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ অঞ্চলের বাসিন্দারা

ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে এবার আঘাত হেনেছে শক্তিশালী টর্নেডো। এতে ক্ষতিগ্রস্থ হয়েছে বেশ কিছু ভবন। বুধবার দুটি টর্নেডো বয়ে গেছে এই অঞ্চলে। এর প্রভাবে গাছ পড়ে ও গাড়ি দুর্ঘটনায় অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। ভারি বৃষ্টি ও ঝড়ো বাতাসে গাছপালা ও বিদ্যুতের খুঁটি ভেঙে স্যান্টা ক্রুযসহ বে এরিয়ায় কয়েকশ হাজার গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়েছিল। বৃহস্পতিবার থেকে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়েছে।

 

স্যান ফ্রান্সিকোর উডসাইডে বৃষ্টিতে ভূমিধসে কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। সেখানে আরও ভূমিধসের আশঙ্কার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

 

কয়েকদিন ধরেই দুর্যোগপূর্ণ পরিস্থিতির মধ্যে দিন পার করছে ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ অঞ্চলের বাসিন্দারা। ঘূর্ণিঝড়, ভারি বৃষ্টি, ঝড়ো বাতাস, বন্যা ও তুষারপাতের পর এবার এক দিনেই দুটি টর্নেডোয় ভুগতে হলো তাদের।

 

ঝড়ে উড়ে গেছে অনেক ভবন ও স্থাপনার ছাদ। শক্তিশালী এ টর্নেডোকে অবাস্তব আখ্যায়িত করেছেন প্রত্যক্ষদর্শীরা। 

 

স্থানীয়রা বলছেন, এর আগে এমন টর্নেডো দেখেননি; সবকিছু কাগজের মতো উড়িয়ে নিয়ে গেছে প্রবল বাতাস। 

 

মন্টেব্যালো থেকে বিস্তীর্ণ এলাকাজুড়ে আঘাত হানা টর্নেডোর কারণে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির আশঙ্কার কথা জানিয়েছে লস অ্যাঞ্জেলেস পুলিশ।

 

বৈরি পরিস্থিতির কারণে বিপর্যয়ে থাকা ক্যালিফোর্নিয়ার পশ্চিম উপকূলে সৃষ্ট বন্যায় তলিয়ে আছে বহু রাস্তাঘাট, ফসলি জমি ও স্থাপনা। বিশেষ করে স্টেইটের বে এরিয়ায় ভারি বৃষ্টি ও বন্যায় বিপাকে আছে বাসিন্দারা। বন্যার কারণে রাস্তায় গাড়ি চলাচল ব্যাহত হচ্ছে, ঘটছে দুর্ঘটনা। 

 

ক্যালিফোর্নিয়ার উডসাইড শহরের ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু বাড়ি। স্যান মাতেও কাউন্টিতে রাস্তার পাশের মাটি ধসে পড়ায় ব্যাহত হচ্ছে গাড়ি চলাচল, বিপাকে পড়েছেন স্থানীয়রা। 

 

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, রাস্তার দুই পাশের উচু জমি ধসে পড়ায় সেখানে চলাচল করা কষ্টকর হয়ে পড়েছে। ভেজা মাটির কারণে রাস্তা পিচ্ছিল হয়ে যাওয়ায় সবাইকে সাবধান থাকার পরামর্শ দেন কর্মকর্তারা। আগামী কয়েকদিন আরো ভূমিধসের আশঙ্কা জানিয়ে স্থানীয় সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।


0 মন্তব্য

মন্তব্য করুন