সদস্যপদ নিশ্চিতে নেইটো সম্মেলনে যাচ্ছেন যেলেনস্কি

টিবিএন ডেস্ক

জুলাই ১১ ২০২৩, ১৮:৩২

ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি। ছবি: সংগৃহীত

ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি। ছবি: সংগৃহীত

  • 0

লিথুয়ানিয়ার ভিলনিয়াসে নেইটো সম্মেলনে ইউক্রেইনের সদস্যপদের দিনক্ষণ ঘোষণা না করা হলে রাশিয়ার সঙ্গে এ নিয়ে দর কষাকষির সুযোগ থেকে যাবে বলে মনে করেন ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি।

নিজ দেশকে নেইটোতে অন্তর্ভুক্তির প্রক্রিয়া নিয়ে খোলামেলা আলোচনা করতে ভিলনিয়াসে সম্মেলনে যাবেন বলে জানালেন তিনি।

টুইটারে পোস্ট দিয়ে যেলেনস্কি বলেন, ‘ইউক্রেইনকে যুক্ত করার কিংবা কোনো ধরনের আমন্ত্রণ জানানোর কোনো সময়সূচি নেইটো নির্ধারণ করছে না। এটি নজিরবিহীন ও অযৌক্তিক ঘটনা। অথচ ইউক্রেনকে আমন্ত্রণ জানানোর জন্যে তারা অস্পষ্ট কিছু শর্ত জুড়ে দিয়েছে।’

‘মনে হচ্ছে ইউক্রেইনকে আমন্ত্রণ জানানোর বা জোটের সদস্য করার জন্য এখনও নেইটোর প্রস্তুতি নেই। এর মানে হলো রাশিয়ার সঙ্গে আলোচনায় ইউক্রেইনের সদস্যপদ নিয়ে দর কষাকষির জন্য সুযোগ থেকে যাচ্ছে। আর এটি রাশিয়াকে সন্ত্রাসবাদ চালিয়ে যেতে রাখতে উৎসাহিত করবে।’

সময় নির্ধারণ করে না দেয়ার বিষয়টিকে নেইটোর দূর্বলতা উল্লেখ করে এটি নিয়ে সম্মেলনে আলোচনা করবেন বলে জানান ইউক্রেইনিয়ান প্রেসিডেন্ট।

এর আগে নেইটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টোল্টেনবার্গ জানান, ইউক্রেইনকে সদস্য করতে হলে নেইটো মিত্রদের মেম্বারশিপ অ্যাকশন প্ল্যান (ম্যাপ) প্রত্যাহারে একমত হতে হবে।

তিনি জানান, ইউক্রেইনকে কোনো এক সময় এই সামরিক জোটের সদস্য করা হবে বলে ২০০৮ সালে প্রাথমিকভাবে সম্মত হয়েছিল নেইটো।

স্টোল্টেনবার্গ বলেন, ‘এত বছরে অনেক দূর এগিয়েছে ইউক্রেইন। নেইটোর সদস্য হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছেছে। তাই আমার মনে হয়, নেইটোর সিদ্ধান্তে এ বিষয়টি আমলে নেয়ার সময় এসেছে।’

তিনি আরও বলেন, ‘সব মিলিয়ে সদস্যদের পক্ষ থেকে ইউক্রেইনকে জোড়ালো ও ইতিবাচক বার্তা পাঠাবে নেইটো।’

ইউক্রেইনকে সদস্য করা নিয়ে নেইটো সদস্যদের মধ্যে বিভক্তি রয়েছে। পূর্ব ইউরোপিয়ান রাষ্ট্রগুলো চায়, ইউক্রেইনকে পূর্ণ সদস্যপদ দেয়া হোক। অন্য রাষ্ট্রগুলোর আশঙ্কা, এমনটি হলে রাশিয়ার সঙ্গে সদস্যদের সরাসরি দ্বন্দ্ব তৈরি হবে।

ক্রেমলিন এরইমধ্যে জানিয়েছে, ইউক্রেইনকে নেইটোতে যুক্ত করা মানে রাশিয়ার নিরাপত্তা হুমকির মুখে পড়া। এমন হলে রাশিয়া স্পষ্টভাবে ও দৃঢ়ভাবে প্রতিক্রিয়া জানাবে।


0 মন্তব্য

মন্তব্য করুন