ওয়াইওমিং: সবচেয়ে কম জনসংখ্যার স্টেইট

সঞ্জয় দে, টিবিএন ডেস্ক

মার্চ ২৩ ২০২৩, ২৩:৩২

ওয়াইওমিং স্টেইটের ম্যাপ

ওয়াইওমিং স্টেইটের ম্যাপ

  • 0

২০১৮ সালের হিসাব অনুযায়ী, ওয়াইমিংয়ের জনসংখ্যা প্রায় ৫ লাখ ৭৮ হাজার। জনসংখ্যার দিক থেকে এটি অ্যামেরিকার সর্বনিম্ন জনবহুল স্টেইট।

ওয়াইওমিং অ্যামেরিকার ৫০টি স্টেইটের একটি। ট্র্যাপিজিয়াম আকৃতির এই ল্যান্ডলকড স্টেইট ওয়েস্টার্ন ইউএসের মূল ভূখণ্ডের মাউন্টেইন ডিভিশনে অবস্থিত। ওয়াইওমিংয়ের উত্তরে মন্টানা, পূর্বে সাউথ ডেকোটা এবং নেব্রাস্কা, দক্ষিণে কলোরাডো ও ইউটাহ এবং পশ্চিমে আইডাহোর সীমান্ত রয়েছে।

সংক্ষিপ্ত ইতিহাস

গ্রেট প্লেইনস এবং রকি পর্বতমালা হাজার হাজার বছর ধরে ছিল যাযাবর আদিবাসী উপজাতি অধ্যুষিত। তবে প্রথম ইউরোপীয় 'অভিযাত্রীরা' পৌঁছানোর পরপরই নেটিভ অ্যামেরিকানদের সুদিন শেষ হয়ে যায়। 

ওই অঞ্চলে রেড ইন্ডিয়ানদের মধ্যে শেষ আধিপত্য ছিল ‘শাইয়েন’ ও ‘সিউক্স’ জনগোষ্ঠীর। 

লুইযিয়ানা পারচেজ, ওরেগন কান্ট্রি ও মেক্সিকান সেশনের সংযোগস্থলের ওয়াইওমিংয়ের একটি জটিল সম্পর্কের ইতিহাস রয়েছে।

অ্যামেরিকা ১৮০৩ সালে লুইযিয়ানা পারচেজের অংশ হিসেবে ওয়াইওমিংয়ের কিছু অংশ ফ্রান্সের কাছ থেকে, ১৮৪৬ সালে একটি চুক্তির অংশ হিসেবে গ্রেট ব্রিটেনের কাছ থেকে এবং ১৮৪৮ সালে মেক্সিকোর দেয়া আরও কিছু অঞ্চল অধিগ্রহণ করে।

ভৌগোলিক আয়তন

ওয়াইওমিং হলো অ্যামেরিকার দশম বৃহত্তম স্টেইট, যার মোট আয়তন ২ লাখ ৫৩ হাজার ৩৪৮ বর্গকিলোমিটার বা ৯৭ হাজার ৮১৮ বর্গ মাইল। এর অর্থ ইউনাটেড কিংডমের তুলনায় ওয়াইওমিংয়ের আয়তন কিছুটা বেশি। অ্যামেরিকান স্টেইটগুলোর হিসাবে ওয়াইওমিং টেক্সাসের চেয়ে প্রায় তিন গুণ ছোট, তবে নিউ জার্সির চেয়ে ১১ গুণ বড়।

প্রধান ভৌগোলিক অঞ্চল

ওয়াইওমিংয়ের প্রধান ভৌগলিক অঞ্চলের মধ্যে রয়েছে গ্রেট প্লেইনস, রকি পর্বতমালা ও ইন্টারমন্টেন বেসিন। স্টেইটের প্রায় ৮৫ শতাঙশ ভূমিকে রেঞ্জল্যান্ড হিসেবে বিবেচনা করা হয়।

উত্তর-পূর্ব দিকে ব্ল্যাক হিলসের একটি ছোট সম্প্রসারণ রয়েছে। পাউডার রিভার বেসিন উত্তরে বিগহর্ন পর্বতমালা এবং পশ্চিমে থান্ডার বেসিন জাতীয় তৃণভূমির আধা-শুষ্ক অঞ্চলসহ পাহাড়গুলোকে ছাড়িয়ে গেছে।

স্টেইটের পশ্চিম ও কেন্দ্রীয় অংশে ছড়িয়ে আছে ওয়াইওমিং বেসিনের একটি ইকোরিজিয়ন, যা রকি পর্বতমালার উপশ্রেণিতে বেষ্টিত।

সর্বোচ্চ পর্বতশৃঙ্গ

স্টেইটের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হলো গ্যানেট পিক, যার উচ্চতা ৪ হাজার ২০৯ মিটার বা ১৩ হাজার ৮০৯ ফুট। 

বিশ্বঐতিহ্য

ওয়াইওমিংয়ের উত্তর-পশ্চিমের ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক অ্যামেরিকার প্রথম জাতীয় উদ্যান। ১৮৭২ সালে গড়ে তোলা এই উদ্যান ১৯৭৮ সালে ইউনেসকোর ‘বিশ্ব ঐতিহ্য স্থান’ এর স্বীকৃতি পায়। 

ইয়েলোস্টোন ক্যালডেরা নর্থ অ্যামেরিকার বৃহত্তম আগ্নেয়গিরি সিস্টেম এবং সেখানে একটি সুপার ভলকানোর অবস্থান রয়েছে। বন্যপ্রাণী এবং জিওথার্মাল অ্যাক্টিভিটির জন্যও ইয়েলোস্টোন অঞ্চলটি সুপরিচিত। 

জনসংখ্যা

২০১৮ সালের হিসাব অনুযায়ী, ওয়াইমিংয়ের জনসংখ্যা প্রায় ৫ লাখ ৭৮ হাজার। জনসংখ্যার দিক থেকে এটি অ্যামেরিকার সর্বনিম্ন জনবহুল স্টেইট। ওয়াইওমিং ২৩টি কাউন্টি নিয়ে গঠিত। স্টেইট ক্যাপিটাল ও বৃহত্তম শহর শাইয়েন। অন্য প্রধান শহরের মধ্যে আছে ক্যাসপার, লারামি ও জিলেট।

জাতি ও জাতিগোষ্ঠী

ওয়াইওমিংয়ের জনসংখ্যার ৮৩.৭ শতাংশ হোয়াইট, ১০.১ শতাংশ হিস্পানিক বা ল্যাটিনো, ২.৭ শতাংশ নেটিভ অ্যামেরিকান, ১.৩ শতাংশ আফ্রিকান অ্যামেরিকান এবং ১.১ শতাংশ এশিয়ান।

ওয়াইমিংয়ের ব্যস্ততম বিমানবন্দরের নাম জ্যাকসনহোল এয়ারপোর্ট, যা জ্যাকসন (ডাব্লিউওয়াই) ও গ্র্যান্ড টেটন ন্যাশনাল পার্কে যাতায়াতের সুবিধা দেয়। দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দরের নাম ক্যাসপার/ন্যাট্রোনা কাউন্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট।


0 মন্তব্য

মন্তব্য করুন