সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট: অ্যামেরিকা ৮-এ, বাংলাদেশ ৯৬

টিবিএন ডেস্ক

জুলাই ১৯ ২০২৩, ০:০৫

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট: অ্যামেরিকা ৮-এ, বাংলাদেশ ৯৬
  • 4

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় এবার জাপানকে টপকে শীর্ষস্থান দখলে নিয়েছে সিঙ্গাপুর। তালিকার অ্যামেরিকা অষ্টম ও বাংলাদেশ রয়েছে ৯৬তম অবস্থানে।

বিশ্বের কতগুলো দেশে বিনা ভিসায় বা অন-ডিমান্ড ভিসায় প্রবেশ করা যাবে- সেই ক্ষমতার ভিত্তিতে হেনলে পাসপোর্ট ইনডেক্স এই তালিকা প্রকাশ করে।

এ বছরের তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের। এই দেশের পাসপোর্টের অবস্থান ৫৭। এরপর ভারত আছে ৮০তম, ভুটান ৮৪তম ও শ্রীলঙ্কা আছে ৯৫তম অবস্থানে।

র‍্যাংকিংয়ে বাংলাদেশের পরে আছে নেপাল, যার অবস্থান ৯৮-এ। আর পাকিস্তান আছে ১০০তম অবস্থানে।

টানা পাঁচ বছর ধরে সূচকে শীর্ষস্থান ধরে রেখেছিল জাপান। তবে ২০২৩ সালের গ্রীষ্মের র‍্যাঙ্কিংয়ে জাপান ছিটকে চলে যায় তৃতীয় স্থানে। ২২৭টি দেশের মধ্যে ১৯৩টি গন্তব্যে বিনা ভিসায় ভ্রমণের অনুমতি নিয়ে শীর্ষস্থানে উঠে আসে সিঙ্গাপুরের পাসপোর্ট।

লন্ডনভিত্তিক বৈশ্বিক নাগরিকত্ব ও আবাসিক উপদেষ্টা সংস্থা হেনলে অ্যান্ড পার্টনার্স এই তালিকা করে প্রতিবছর।

১৯০টি দেশে বিনা ভিসায় প্রবেশাধিকার নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি, ইতালি ও স্পেন। জাপান, সাউথ কোরিয়া, অস্ট্রিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, লুক্সেমবার্গ ও সুইডেন রয়েছে তালিকার তৃতীয় স্থানে।

এই সাত দেশের নাগরিকেরা ১৮৯টি দেশে ভিসা ছাড়াই যেতে পারবেন।

এই তালিকায় ১৮৪টি দেশে বিনা ভিসায় ভ্রমণের অনুমতি নিয়ে অষ্টম স্থানে আছে অ্যামেরিকা।

আর ২৭টি গন্তব্যে ভিসা-ফ্রি অ্যাক্সেস নিয়ে ২০২৩ সালের সবচেয়ে দুর্বল পাসপোর্ট হিসেবে তালিকার তলানিতে রয়েছে আফগানিস্তান।


(4) মন্তব্য

মন্তব্য করুন