প্রথম বিশ্বযুদ্ধের হিরোর নাম পেল লুইযিয়ানা আর্মি বেজ

টিবিএন ডেস্ক

জুন ১৪ ২০২৩, ১৫:১২

উইলিয়াম হেনরি জনসন। ফাইল ছবি

উইলিয়াম হেনরি জনসন। ফাইল ছবি

  • 0

প্রথম বিশ্বযুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করা কৃষ্ণাঙ্গ সৈনিক উইলিয়াম হেনরি জনসনের নামে লুইযিয়ানার ফোর্ট পোল্ক আর্মি বেজের নাম পরিবর্তন করে ফোর্ট জনসন রাখা হয়েছে। নতুন এ নামকরণ হয় মঙ্গলবার।

ফোর্টটি জয়েন্ট টেনথ মাউন্টেন ডিভিশনের রেডিনেট ট্রেনিং সেন্টার এবং তৃতীয় ব্রিগেড কমব্যাট টিমের জয়েন্ট রেসিডেন্টের কেন্দ্রস্থল।

উইলিয়াম হেনরি জনসন প্রথম বিশ্বযুদ্ধের সময় হারলেম হেলফাইটার সদস্য হিসেবে জার্মান সেনাবাহিনীর বিরুদ্ধে সাহসিকতার সঙ্গে লড়াই করেন।

জনসন কৃষ্ণাঙ্গ অ্যামেরিকানদের একটি ন্যাশনাল গার্ড ইউনিটে ১৯৯৭ সালে ১৫তম নিউ ইয়র্ক ইনফ্যান্টি রেজিমেন্টের তালিকাভুক্ত হন।

সেনাবাহিনীর এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম বিশ্বযুদ্ধে যোগ দেয়ার পর জনসনকে হারলেম থেকে ফ্রেন্স পদাতিক ইউনিটে বদলি করা হয়। সেখানে তিনি ১৯১৮ সালের ১৫ মেতে জার্মানির একটি আক্রমণকারী দলকে রাইফেলের বাট, গ্রেনেড ও বলো ছুরি দিয়ে প্রতিরোধ করেছিলেন। সেই সঙ্গে সহযোদ্ধা নিডহাম রবার্টসকে বন্দিদশা থেকে মুক্ত করেছিলেন। সে সময় তিনি গুরুতর আহত হন। তার শরীরে ২১টি ক্ষত হয়। এত আঘাতের কারণে যুদ্ধ শেষে তিনি লাগেজ বহনকারী হিসেবে কাজ আর করতে পারেনি।

ফোর্ট জনসনের জয়েন্ট রেডিনেস ট্রেনিং সেন্টারের কমান্ডিং জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল ডেভিড গার্নার এক টুইটে বলেন, সার্জেন্ট উইলিয়াম হেনরি যুদ্ধের চেতনাকে ধারণ করেছিলেন। তার নামে একটি ফোর্টের নামকরণ করতে পেরে আমরা গর্বিত।

এই বীর সৈনিক ১৯২৯ সালে মারা যান। আর্লিংটন ন্যাশনাল সেমেট্রিতে তাকে সমাহিত করা হয়। তাকে মরণোত্তর পার্পল হার্ট, ডিস্টিংগুইশড সার্ভিস ক্রস এবং মেডেল অফ অনার দেয়া হয়। প্রথম অ্যামেরিকান হিসেবে তিনি ফ্রেঞ্চ ক্রোইক্স ডি গুয়েরে সামরিক সজ্জা পেয়েছিলেন।

অ্যামেরিকান আর্মির ডিপার্টমেন্ট অফ ডিফেন্স অ্যাসেট এই নামকরণের সুপারিশ করে। তারা মনে করে, যুদ্ধপরবর্তী সময়ে সময়ে জনসনের সাহসিকতার মূল্যায়ন করা হয়নি।


0 মন্তব্য

মন্তব্য করুন