নতুন সুপারনোভার মাধ্যমে যোগাযোগ করতে পারবে এলিয়েনরা!

টিবিএন ডেস্ক

জুন ১৩ ২০২৩, ২২:৪৭

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • 0

পৃথিবী থেকে ২১ মিলিয়ন আলোকবর্ষ দূরে আবিষ্কার হওয়া একটি সুপারনোভা এলিয়েনদের যোগাযোগের উপায় হয়ে দাঁড়াতে পারে। এক গবেষণায় এমন দাবি করেছেন বিজ্ঞানীরা।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল পিনহুইল গ্যালাক্সিতে অবস্থিত ‘এসএন টুজিরোটুথ্রিআইএফএক্স’ সুপারনোভাটির দিকে নজর রেখেছেন।

অন্তত ১০০টি সুপারনোভা পৃথিবী থেকে ৩০০ আলোকবর্ষ দূরে রয়েছে বলে ধারনা করছেন বিজ্ঞানীরা। এখন তারা এর চারপাশে কোনো বসতি গ্রহ আছে কী-না তা নিয়ে গবেষণা করছেন।

বহির্জাগতিকরা সুপারনোভা দেখতে পেলে, এই এলিয়েন গ্রহগুলো তার মাধ্যমে অন্য গ্রহের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

মল্টার গোজোতে অবস্থিত ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি ‘এসএন টুজিরোটুথ্রিআইএফএক্স’ সুপারনোভাটি খুঁজে বের করেছে। এই টাইপ টু সুপারনোভাটি আমাদের সূর্যের চেয়ে আট গুণ বড়।

জেমস ডেভেনপোর্টের নেতৃত্বে থাকা গবেষক দলটি ‘সেটি এলিপসয়েড’ পদ্ধতি ব্যবহার করে মহাকাশের বিশেষ একটি ডিম্বাকৃতি অঞ্চলের দিকে নজর রাখছেন। এ অঞ্চলে সুপারনোভার মতো মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করার সুযোগ থাকছে এলিয়েনদের।

এ অঞ্চলটিতে পৃথিবীর কাছে রয়েছে ও সুপারনোভায় পরিণত হতে পারে এমন ১০০টি নক্ষত্রের অবস্থান রয়েছে। নর্থ ক্যারোলাইনা ও ভার্জিনিয়ায় অবস্থিত দুটি টেলিস্কোপ ব্যবহার করে বিজ্ঞানীরা নক্ষত্রগুলো ও এর আশেপাশের গ্রহকে পর্যবেক্ষণ করছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন