মেইনে ধরা পড়লো বিরল কমলা গলদা চিংড়ি

টিবিএন ডেস্ক

জুন ১২ ২০২৩, ২০:২৩

উজ্জল কমলা রঙের গলদা চিংড়িটি। ছবি: সংগৃহীত

উজ্জল কমলা রঙের গলদা চিংড়িটি। ছবি: সংগৃহীত

  • 0

মেইনের ক্যাসকো উপসাগরে একটি অত্যন্ত বিরল প্রজাতির উজ্জ্বল কমলা রঙের গলদা চিংড়ি জুনের শুরুতে ধরা পড়ে। চিংড়িটিকে নিউ ইংল্যান্ড ইউনিভার্সিটির সামুদ্রিক গবেষণা কেন্দ্রে রেখে দেয়া হয়েছে। 

ইউনিভার্সিটির সামুদ্রিক গবেষণার অধ্যাপক মারকাস ফ্রেডরিখের মতে, কমলা রঙের গলদা চিংড়ি ধরা পরার সম্ভাবনা প্রতি ৩০ মিলিয়নে ১টি। তিনি গলদা চিংড়ির এ সংখ্যাটি অনুমান করেছেন কমলা গলদা চিংড়ির মোট বার্ষিক আহরণ ও অতীত প্রতিবেদনের উপর ভিত্তি করে ।

ইউনিভার্সিটির আর্থার পি. জেরার্ড মেরিন সায়েন্স সেন্টারের ল্যাব কো-অর্ডিনেটর লিন্ডসে ফোরেট সিএনএনকে জানান, ২ জুন গ্রেগ টার্নারের নেতৃত্বে মাছ ধরার জাহাজ ডেবোরা অ্যান্ড মেগানের ক্রু মেন্ডি সারের ফাঁদে ধরা পড়ে চিংড়িটি।

সার সিএনএনকে বলেন, ‘এটি একটি ক্যালিকো প্রজাতির গলদা চিংড়ি। যার ধরা পরার সম্ভাবনা প্রতি ৩০ মিলিয়নে ১টি।’

সার টার্নারের জাহাজে পাঁচ বছর ধরে কাজ করেছেন। টার্নার ছোটবেলা থেকেই গলদা চিংড়ি ধরেন এবং তার জীবনে মাত্র দুটি কমলা গলদা চিংড়ি দেখেছেন।

ফ্রেডেরিখ বলেন, গলদা চিংড়ির রঙ একটি জেনেটিক মিউটেশন থেকে আসে যা এনকোডেড প্রোটিনকে প্রভাবিত করে ও বাধা প্রদান করে। এক বা একাধিক প্রোটিনের অভাবে গলদা চিংড়ি নীল, হলুদ এবং কিছু ক্ষেত্রে কমলাসহ অন্য রঙ ধারণ করতে পারে। কমলা রঙের আমেরিকান গলদা চিংড়ি দক্ষিণ নিউ ইংল্যান্ড থেকে কানাডার নোভা স্কোটিয়া পর্যন্ত পাওয়া যায়।

লম্বায় ১০.৮ ইঞ্চি চিংড়িটির বয়স ৫ থেকে ৭ বছর বলে ধারণা করা হচ্ছে। এটির ওজন ১.০৩ পাউন্ড। একটি দাঁড়া না থাকার কারনে ওজন কিছুটা কম মনে হতে পারে। দাঁড়াটি কিভাবে হারিয়েছে সে ব্যপারে জানা যায়নি।


0 মন্তব্য

মন্তব্য করুন