উজরা জেয়ার ঢাকা সফরে আলোচনা থাকবে নির্বাচন

টিবিএন ডেস্ক

জুলাই ৮ ২০২৩, ২৩:২৪

অ্যামেরিকান আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। ছবি: সংগৃহীত

অ্যামেরিকান আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি এবং তিব্বত ইস্যু বিষয়ক বিশেষ সমন্বয়কারী উজরা জেয়ার আসন্ন বাংলাদেশ সফরের আলোচ্য বিষয়গুলো ঘোষণা করা হয়েছে।

অ্যামেরিকার স্টেইট ডিপার্টমেন্ট শনিবার জানায়, আন্ডার সেক্রেটারি বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী সংকট, শ্রম সমস্যা, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানব পাচারের বিরুদ্ধে লড়াইসহ মানবিক উদ্বেগ সৃষ্টিকারী বিভিন্ন বিষয় নিয়ে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

ঢাকায় যাওয়ার আগে তিনি ভারত সফর করবেন।

অ্যামেরিকার আন্ডার সেক্রেটারি বলেন, ‘বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় ভাগ করা সমাধান এগিয়ে নিতে আগামী সপ্তাহে ভারত ও বাংলাদেশে ভ্রমণের উদ্দেশ্য আরও মুক্ত, উন্মুক্ত, নিরাপদ ও সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিকের জন্য অবদান এবং সমগ্র অঞ্চলজুড়ে উদ্বাস্তু ও স্বাগতিক সম্প্রদায়ের জন্য মানবিক সহায়তা জোরদার করা।’

ভারতে তিনি অ্যামেরিকা-ভারত অংশীদারত্বকে গভীরতর ও স্থায়ী করার বিষয়ে আলোচনা করতে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন। যার মধ্যে রয়েছে বৈশ্বিক চ্যালেঞ্জ, গণতন্ত্র, আঞ্চলিক স্থিতিশীলতা এবং মানবিক ত্রাণ বিষয়ে সহযোগিতার ভাগ করা সমাধানের অগ্রগতি।

আন্ডার সেক্রেটারি জেয়া উভয় দেশের নাগরিক সমাজের সংগঠনগুলোর সঙ্গে মতপ্রকাশের স্বাধীনতা ও মেলামেশা এবং প্রান্তিক ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুসহ নারী ও মেয়ে, প্রতিবন্ধী ব্যক্তি এবং দুর্বল সম্প্রদায়ের অন্তর্ভুক্তির বিষয়ে নিযুক্ত হবেন।

তিনি বৃহস্পতিবার ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে দেখা করেন এবং একটি ‘ফলপ্রসূ’ আলোচনা করেন।

তিনি এক টুইটে বলেছেন, ‘গণতন্ত্র, মানবাধিকার, ন্যায্য শ্রম চর্চা এবং মানবিক সহযোগিতার বিষয়ে ফলপ্রসূ আলোচনার জন্য অ্যামেরিকায় বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানকে ধন্যবাদ। আমি আমাদের শক্তিশালী অংশীদারত্ব আরও গভীর করতে উন্মুখ।’

আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ১১-১৪ জুলাই সফরে অ্যামেরিকান প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর জন্য অ্যামেরিকান সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং এশিয়া বিষয়ক ব্যুরোর উপ-সহকারী প্রশাসক, ইউএসএআইডি অঞ্জলি কৌর প্রতিনিধিদলে থাকবেন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, জেয়া তুলনামূলকভাবে একজন উচ্চপদস্থ অ্যামেরিকান কর্মকর্তা এবং তার এলাকাও বেশ প্রশস্ত।

তিনি বলেন, ‘উচ্চ পর্যায়ের অ্যামেরিকান প্রতিনিধিদলের সফরে পারস্পরিক স্বার্থের অন্যান্য বিষয় ছাড়াও বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন আলোচনায় আসতে পারে।’

অন্যদিকে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে পাবলিক ডিপ্লোম্যাসি উইংয়ের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘উজরা জেয়ার নেতৃত্বে অ্যামেরিকান প্রতিনিধি দলের এই সফর মূলত দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নেয়া এবং যোগাযোগ আরও শক্তিশালী করার প্রচেষ্টা।’

অ্যামেরিকান প্রতিনিধি দল বিভিন্ন পর্যায়ে তাদের ব্যস্ততার পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে।


0 মন্তব্য

মন্তব্য করুন