ঘূর্ণিঝড় বিপর্যয়: প্রবল বৃষ্টিতে ভারতে ৭ প্রাণহানি

টিবিএন ডেস্ক

জুন ১৪ ২০২৩, ১৪:০৮

ঘূর্ণিঝড় বিপর্যয়ের বর্তমান অবস্থান। ছবি: উইন্ডি ডট কম

ঘূর্ণিঝড় বিপর্যয়ের বর্তমান অবস্থান। ছবি: উইন্ডি ডট কম

  • 0

প্রবল ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাবে ভারতে ভারী বৃষ্টিতে সাত জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। দেশটির গুজরাটের মান্ডভি ও পাকিস্তানের করাচির মধ্যবর্তী উপকূলে বৃহস্পতিবার সন্ধ্যায় আঘাত হানতে পারে ‘বিপর্যয়’।

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি পশ্চিম ভারতের গুজরাট রাজ্যের স্থলভাগে আঘাত হানতে পারে। পাকিস্তানের সিন্ধু প্রদেশের উপকূল ও করাচি শহরের বেশ কিছু অংশও ঝড়ের আঘাতের মুখে পড়তে পারে।

ভারতীয় কর্তৃপক্ষের দাবি, গুজরাটের উপকূলীয় অঞ্চলে ভারী বৃষ্টি ও প্রবল বাতাসে কচ্ছ ও রাজকোট জেলায় তিনজনের মৃত্যু হয়েছে।

পুলিশ জানায়, মুম্বাইয়ের জহু এলাকা থেকে আরব সাগরে ভেসে যাওয়া নিখোঁজ চার ছেলেকে সোমবার সন্ধ্যায় মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

ঘূর্ণিঝড় থেকে নিরাপদ রাখতে ইতোমধ্যে ভারত ও পাকিস্তান উপকূলের কয়েক হাজার বাসিন্দাকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে।

ভারতের গুজরাট সরকার জানিয়েছে, তারা উপকূলীয় জেলাগুলো থেকে প্রায় ৩৮ হাজার বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নিয়েছে। আবহাওয়া অফিস গুজরাটের বাসিন্দাদের ব্ল্যাকআউট ও বন্যার বিষয়ে সতর্ক করেছে।

ভারতের কোস্টগার্ড জানায়, মঙ্গলবার গুজরাট উপকূলের একটি অয়েল রিগ থেকে ৫০ জন শ্রমিককে সরিয়ে নেয়া হয়েছে।

দেশটির সেনা, নৌ এবং রাজ্য ও জাতীয় ত্রাণ বাহিনী উপকূলীয় বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিতে সাহায্য করছে।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) বুধবার সকালের ভেতর সিন্ধুর উপকূল থেকে প্রায় ৬৫ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়।

এনডিএমএ জানিয়েছে, ঘূর্ণিঝড়টি বুধবার দুপুরে কাটি বন্দর থেকে মাত্র ৩শ কিলোমিটার দূরে অবস্থান করছিল।


0 মন্তব্য

মন্তব্য করুন